ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবি

ঢাকা: হকারদের ওপর পুলিশি হামলা ও তাদের গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির সভাপতি বাচ্চু ভূঁইয়া ও সাধারণ সম্পাদক আবু বকর রিপন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে তারা পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান ছাড়া হকার উচ্ছেদ করায় ক্ষোভ প্রকাশ করেন।

নেতৃবৃন্দ বলেন, রাজধানীর গুলিস্তান ও বঙ্গবন্ধু অ্যাভিনিউসহ বিভিন্ন এলাকায় আবারো অবৈধ দোকানপাট উচ্ছেদের নামে হকার উচ্ছেদ চলছে, যা মোটেই কাম্য নয়। একটা গণতান্ত্রিক রাষ্ট্রে সরকার তার পুলিশ বাহিনীকে দিয়ে মানুষের কোনো প্রকার সুনির্দিষ্ট মতামত না নিয়ে এ ধরনের উদ্যোগ নিতে পারে না।

অবিলম্বে হকারদের ওপর সমস্ত ধরনের হয়রানি বন্ধ করে তাদের ব্যবসায়ের স্থানগুলো ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান শ্রমজীবী ও হকার সমিতির নেতারা।

তারা আরও বলেন, আমাদের মতো দেশে যেখানে এমনিতেই কর্মসংস্থানের তীব্র সংকট সেখানে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে এই উচ্ছেদ এক প্রকার নির্মমতা। কাজেই দীর্ঘমেয়াদি সমাধানের জন্য হকারদের নতুন ব্যবসায় বা কর্মসংস্থানের উদ্যোগ নিতে হবে। অবিলম্বে পুলিশি হামলা, গ্রেফতার বন্ধ করে উচ্ছেদ বন্ধ করতে হবে এবং পুনরায় তাদের ব্যবসা করতে দিতে হবে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।