ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিলেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে’র অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ হতে শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জাপানের রাজধানী টোকিও’র নিপ্পন বুদোকানে অনুষ্ঠিত দুর্বৃত্তের গুলিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় বাংলাদেশের পক্ষ হতে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী।

জানা গেছে, আবে’র অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান স্মারক বক্তব্য দিয়ে শুরু করেন জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজক কমিটিরও সভাপতি। পরে উপস্থিত বিদেশি অতিথিবৃন্দের পাশাপাশি বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও শ্রদ্ধা বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে তার সঙ্গে যোগ দেন সংসদ সদস্য সেলিমা আহমেদ ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ।

পরে স্থানীয় সময় সন্ধ্যায় জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে আকাসাকা প্রাসাদে আয়োজিত সৌজন্যতা বিনিময় অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী। ফুমিও কিশিদার সঙ্গে সাক্ষাদের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের পক্ষে শিনজো আবে’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

এ সময় বাংলাদেশের উন্নয়নে প্রয়াত শিনজো আবে’র অবদানের কথা স্মরণ করে মোমেন বলেন, তিনি বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু ছিলেন। তার শাসনামলে জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সমন্বিত অংশীদারীত্বে উন্নীত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবে'র স্ত্রী আকি আবে। পররাষ্ট্রমন্ত্রী এ সময় ২০১৪ সালের কথা স্মরণ করিয়ে দেন তাকে। বছরটিতে স্বামীর সঙ্গে বাংলাদেশ সফর করেছিলেন আকি আবে। এ সময় রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সোমবার (২৬ সেপ্টেম্বর) টোকিও পৌঁছে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াসির সঙ্গে একটি ফলপ্রসূ দ্বিপাক্ষিক বৈঠক করেন। আগামীকাল বুধবার (২৮ সেপ্টেম্বর) দেশে ফিরবেন মোমেন।

বাংলাদেশ সময়: ২২৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।