ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রাম পুলিশ নিয়োগে অনিয়ম, ইউএনও-ওসি-চেয়ারম্যানের নামে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
গ্রাম পুলিশ নিয়োগে অনিয়ম, ইউএনও-ওসি-চেয়ারম্যানের নামে মামলা

পাবনা: পাবনার ভাঙ্গুড়ায় গ্রাম পুলিশ নিয়োগে অনিয়মের অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), ইউপি চেয়ারম্যান, উপজেলা প্রকৌশলী ও আনসার ভিডিপি কর্মকর্তাসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন রুহুল আমিন নামে চাকরি প্রত্যাশি এক ব্যক্তি।

রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরে আদালত নোটিশ পাঠালে বিষয়টি জানাজানি হয়।

এর আগে গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এ মামলাটি দায়ের করা হয়।

মামলার বাদী রুহুল আমিন উপজেলার মণ্ডুতোষ ইউনিয়নের দিয়ারপাড়া গ্রামের মকবুল হোসেনের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, উপজেলার পাঁচটি ইউনিয়নে পাঁচজন গ্রাম পুলিশ নিয়োগের জন্য গত ২০ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে উপজেলা প্রশাসন। এতে রুহুল আমিন ও আরেক বিবাদী মাহবুবুল আলমসহ চারজন আবেদন করেন। বিজ্ঞপ্তির শর্ত মোতাবেক প্রার্থীদের বয়স অবশ্যই ২০২২ সালের ২৫ আগস্ট হিসেবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। এছাড়া ওই প্রার্থীকে নির্দিষ্ট ওয়ার্ডের বাসিন্দা হতে হবে।

এর পর ৯ সেপ্টেম্বর নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। আবেদনকারীদের মধ্যে একাধিক প্রার্থীর বয়স ৩০ বছরের বেশি হওয়ায় বাদ দিয়ে দেওয়া হয়। কিন্তু জাতীয় পরিচয়পত্র হিসেবে মাহবুবুল আলমের বয়স ত্রিশ বছরের বেশি হওয়া সত্ত্বেও তাকে নিয়োগ দেয় উপজেলা প্রশাসন। তবে জন্ম নিবন্ধন ও অষ্টম শ্রেণীর পাশের সনদে তার বয়স ৩০ বছরের নিচে। এছাড়া ৯ নম্বর ওয়ার্ডে নিয়োগ হলেও মাহবুবুল আলমের বাড়ি ৮ নম্বর ওয়ার্ডে হওয়ায় নিয়োগের শর্ত আরোপিত হয়নি।

এদিকে মামলার বাদী রুহুল আমিনের বয়স ৩০ বছরের কম এবং নির্দিষ্ট ওয়ার্ডের বাসিন্দা হওয়া সত্ত্বেও তাকে মৌখিক পরীক্ষা থেকে বাদ দেওয়া হয়।

রুহুল আমিন বলেন, প্রহসন মূলক নিয়োগ পরীক্ষার মাধ্যমে মাহবুব আলমকে চাকরি দেওয়া হয়েছে। তাই মামলা দায়ের করা হয়েছে।

মামলার বিষয়ে ভাঙ্গুড়া সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আফসার আলী বলেন, রুহুল আমিনের আবেদনে ভুল ত্রুটি থাকায় বাছাইয়ে বাদ পড়েছে। এক্ষেত্রে নির্দিষ্ট ওয়ার্ডে প্রার্থী না থাকায় পার্শ্ববর্তী ওয়ার্ডের প্রার্থীকে চাকরি দেওয়া হয়।

৩০ বছরের বেশি বয়সী ব্যক্তিকে চাকরি দেওয়ার বিষয়ে তিনি বলেন, মাহবুবুল আলম জন্ম নিবন্ধন দিয়ে আবেদন করেছেন। তাই তার জাতীয় পরিচয়পত্র দেখা হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান খান বাংলানিউজকে বলেন, সম্পূর্ণ বিধি মোতাবেক উপযুক্ত প্রার্থীকে নিয়োগ দেওয়া হয়েছে। এক্ষেত্রে কোনো অনিয়ম হয়নি। মামলার বাদী সংক্ষুব্ধ হয়ে আদালতে মামলা করেছেন। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।