ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

ইছামিত নদীতে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
ইছামিত নদীতে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ

পাবনা: প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে তৃতীয়বারের মতো পাবনার ইছামতি নদীতে অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ।

সাঁথিয়া পৌরসভার উদ্যোগে ১০ দিনব্যাপী এই প্রতিযোগিতার বুধবার (২৮ সেপ্টেম্বর) ছিল সমাপনী দিন।

স্থানীয় ৯টি বাইচের নৌকা নিয়ে এবারের এই আয়োজন। সমাপনী বাইচে ৪টি নৌকা অংশ গ্রহণ করে।


বর্ষার শেষ সময়ে গ্রামীণ জনপদে অনুষ্ঠিত হয়ে থাকে নৌকা বাইচ। বিশেষ করে নদী ও বিল অঞ্চল ভিত্তিক গ্রামের মানুষ বর্ষার এই সময়ে নৌকা বাইচ দেখার জন্য অপেক্ষা করে থাকে। অর্থের জন্য নয় ভালোলাগা আর ভালোবাসা থেকে তারা অংশ নেয় বিভিন্ন বাইচে। আর এই নৌকা বাইচ দেখার জন্য গ্রামের সাধারণ মানুষের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠে নদী দুই পাড়। বিশেষভাবে তৈরিকৃত এই বাইচের নৌকাগুলোকে অতিযত্ন করে পরিচর্যা করেন তারা।



প্রতিটি নৌকাতে ৬০ থেকে ৬২ জন করে বৈঠাল থাকেন। একজন ধরেন হাল আর দুইজন উৎসাহ যোগান খেলোয়াড়দের। বাজনার তালে তালে আঞ্চলিক গান গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন তারা। বাহারি পোশাকে আর নানা নামে অঞ্চলভিত্তিক দর্শক ও সমর্থকরা উপস্থিত হন নদীর দুই পাড়ে। নারী-পুরুষ, আবাল-বৃদ্ধা, শিশু-কিশোর সব শ্রেণী-পেশার মানুষ এই নৌকা বাইচ খেলা দেখতে আসেন।

সাঁথিয়া পৌরসভার মাঝদিয়ে প্রবাহিত হয়েছে ইছামতি নদী। এই নদীর প্রায় তিন কিলোমিটার এলাকা দূরত্ব থেকে বাইচ করে দুটি করে নৌকা।


 
নদীর দুই পাড় খুব একটা প্রশস্ত না হলেও পানি থাকে সব সময়। তাই বিল এবং নদী প্রবাহিত এই অঞ্চলে নৌকা বাহন হিসেবে বেশ জনপ্রিয়। এ বছরে বর্ষার পানি তেমন বাড়ার কারণে জেলার বাইরে নৌকা অংশ নিতে পারেনি। তাই স্থানীয় ৮টি নৌকা নিয়েই এবারে আয়োজন করা হয়েছে।

এবারে বাইচে বাগচী চ্যালেঞ্জার, প্রামাণিক ফাইটার, মায়ের দোয়া, উড়ন্ত বলাকা, সততা এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, বাংলার রকেট, পবাখালি এক্সপ্রেস নামে বাইচের নৌকা অংশ নেয়।

১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ নৌকা বাইচ সমাপ্ত হয় ২৮ সেপ্টেম্বর। সমাপনী খেলাতে বাগচী চ্যালেঞ্জার মায়ের দোয়া এক্সপ্রেসকে পরাজিত করে প্রথম হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পাবনা-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদরে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু ও পৌরমেয়র মাহাবুবুল আলম বাচ্চুসহ স্থানীয় আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa