ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন দেয় না: পিটার হাস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন দেয় না: পিটার হাস ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, কোনো রাজনৈতিক দলকে সমর্থন দেয় না যুক্তরাষ্ট্র। এছাড়া জাতীয় নির্বাচনে শুধু ভোটের দিনই নয়, তার আগের সব ধরনের কর্মকাণ্ডও সমান গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

খাজানা রেস্টুরেন্টে সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজ-সিজিএস আয়োজিত 'মিট দ্য অ্যাম্বাসেডর' অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে পিটার বলেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। নির্বাচনকে সামনে রেখে কোনো ভয়ভীতি ছাড়াই সভা সমাবেশ, মতামত প্রকাশ, গণমাধ্যমের স্বাধীনতা ইত্যাদি বিষয়গুলো বিশেষ গুরুত্বপূর্ণ।

এক প্রশ্নের উত্তরে মার্কিন রাষ্ট্রদূত পিটার বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনেও নানা অভিযোগ ওঠে। তবে সেগুলোর তদন্ত হয়। আমরা চাই বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের নির্বাচন হোক। আর এটা যুক্তরাষ্ট্রও চেষ্টা করছে।

ভারতের চোখ দিয়ে বাংলাদেশকে যুক্তরাষ্ট্র দেখে কি না- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, না, মোটেই না। আর আমার এখানে কাজ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়ন করা।

রোহিঙ্গা ফেরতের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভূমিকা জানতে চাইলে তিনি বলেন, আমরা মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছি। এ বিষয়ে আন্তর্জাতিকভাবে চাপ দেওয়ারও চেষ্টা করছি। এছাড়া রোহিঙ্গাদের সহায়তা দিচ্ছি। আমাদের নানা উদ্যোগ রয়েছে।

সার্ককে আরও কার্যকর করতে যুক্তরাষ্ট্র ভূমিকা নিতে পারে কি না জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আঞ্চলিক সহযোগিতা বাড়ানো যুক্তরাষ্ট্রের নীতি। এ অঞ্চলের নিরাপত্তা ও উন্নয়নে আঞ্চলিক কানেকটিভিটিকে আমরা প্রাধান্য দিয়ে থাকি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।