ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘১৪ বছরে বাংলাদেশ সব সেক্টরে অসামান্য উন্নয়ন করেছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
‘১৪ বছরে বাংলাদেশ সব সেক্টরে অসামান্য উন্নয়ন করেছে’

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে বাংলাদেশ প্রতিটি সেক্টরে অসামান্য উন্নয়ন করেছে। মেরিটাইম সেক্টরও এক্ষেত্রে পিছিয়ে নেই।

দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে রপ্তানি ও আমদানিও ব্যাপকভাবে বেড়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বিশ্ব নৌ দিবস উপলক্ষে নৌ পরিবহন অধিদপ্তর আয়োজিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি জাতীয় প্রবৃদ্ধির প্রায় দ্বিগুণ। ক্রমবর্ধমান চাহিদা মোকাবিলায় বহু বিলিয়ন ডলার মূল্যের একাধিক প্রকল্প চালু করা হয়েছে, যার মধ্যে রয়েছে নতুন জেটি, টার্মিনাল নির্মাণ, গভীর সমুদ্রবন্দর নির্মাণ ইত্যাদি। বাংলাদেশের জাহাজ নির্মাণের সম্ভাবনার কারণে বাংলাদেশকে চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর সঙ্গে তুলনা করা হয়েছে। দীর্ঘদিন পর বাংলাদেশ শিপিং করপোরেশনের রাষ্ট্রপরিচালনার পলিসিতে  নাবিকদের এবং মেরিটাইম সম্পর্কিত অন্যান্য ক্ষেত্রের কর্মীদের শিক্ষা ও প্রশিক্ষণ অগ্রাধিকার পেয়েছে। ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটির বাংলাদেশি গ্র্যাজুয়েটরা মেরিটাইম শিল্পের বিভিন্ন খাতে বিশেষ করে মেরিটাইম শিক্ষায় অবদান রাখছেন।

যোগ্য অনুষদ ও কর্মীদের মাধ্যমে উচ্চতর মেরিটাইম শিক্ষার জন্য বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়েছে, যা প্রযুক্তি ও পরিবেশবান্ধব শিপিংয়ের গবেষণায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

খালিদ মাহমুদ বলেন, বাংলাদেশকে শুধু একটি Compliant দেশ নয়, উদ্ভাবনের কেন্দ্র হিসেবে দেখতে চাই। আমাদের সীমিত সম্পদ রয়েছে ও আমরা জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি। এছাড়া আমরা যে বিশাল সমুদ্র এলাকা জয় করেছি তা আমাদের সংরক্ষণ ও সর্বোচ্চ ব্যবহার করতে হবে। পরিবেশবান্ধব প্রযুক্তির আরও বেশি ব্যবহারই এর একমাত্র সমাধান। আমরা আমাদের মেরিটাইম সেক্টরে আধুনিক পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণের জন্য উন্মুক্ত আছি এবং থাকবো।  

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আইনমন্ত্রী আনিসুল হক। আরও বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বুয়েটের পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মোহাম্মদ তামিম। স্বাগত বক্তব্য দেন- নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক, ব্যুরো ভেরিতাসের কান্ট্রি ম্যানেজার (মেরিন অ্যান্ড অফসোর) মো. হারুনর রশীদ, বুয়েটের ন্যাভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক মীর তারিক আলী।

সেমিনারে বিষয়ভিত্তিক কারিগরি উপস্থাপনের পাশাপাশি মেরিটাইম পাঁচটি সেক্টরে বিশেষ অবদানের জন্য মেরিটাইম অংশীজনদের মধ্য থেকে এ বছরের সেরা পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সন্মাননা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।