ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত, উৎপত্তিস্থল মিয়ানমার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত, উৎপত্তিস্থল মিয়ানমার

সিলেট: সিলেট মহানগরী ও আশপাশের এলাকায় আজ ভোররাতে মৃদু ভূমিকম্পন অনুভূত হয়েছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ভোর ৪ টা ২২ মিনিট ৩৮ সেকেন্ডের সময় এই ভূমিকম্প অনুভূত হয়।

তবে তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নগরের অনেক বাসিন্দা ভূমিকম্প টের পেয়েছেন। তারা জানিয়েছেন, ভোর রাতে ভূমিকম্পের ঝাঁকুনি টের পেয়েছেন। তবে বেশিরভাগ মানুষ ঘুমের ঘরে থাকায় ভূমিকম্প হলেও টের পাননি।

সিলেটের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী ভূমিকম্পের সত্যতা নিশ্চিত করে বলেন, ভোররাত ৪টা ২২ মিনিট ৩৮ সেকেন্ডের দিকে ভূমিকম্প হয়েছে। এর উৎপত্তিস্থল মিয়ানমার। উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্র ছিল ৫ দশমিক ৬। তবে আমাদের এখান পর্যন্ত আসতে ইন্টেনসিটি কমে যায়। ফলে কম অনুভূত হয়েছে।

তিনি বলেন, ঢাকা থেকে এর দূরত্ব ৪৭১ কিলোমিটার পূর্বে। মিয়ানমারের মনিওয়ায় ২৩.গ৬৭ ডিগ্রি দক্ষিণ ও ৯৪ দশমিক ৯২৮ ডিগ্রি পূর্বে।  

তবে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাত দিয়ে রয়টার্স বলছে, ভূমিকম্পটির উৎপত্তি মিয়ানমারের মনিওয়া থেকে প্রায় ১১২ কিলোমিটার উত্তর উত্তর-পশ্চিমে, সেখানে এর গভীরতা ছিল ১৪৪ কিলোমিটার।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় ৪টা ২২ মিনিটে মিয়ানমারের উত্তর পশ্চিমাঞ্চলীয় শহর মওলাইকে ভূমিকম্প হয়েছে। ফলে শুক্রবার ভোরে বাংলাদেশের বিভিন্ন স্থানেও ভূকম্পন অনুভূত হয়।  

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে মিয়ানমারে প্রায়ই ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে। এর আগে গত মে মাসে ৪ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্প মিয়ানমারের ফালাম শহরে আঘাত হানে। বাংলাদেশের দক্ষিণ-পূর্বের পার্বত্যাঞ্চলেও এর প্রভাব অনুভূত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১২০০, সেপ্টেম্বর ৩০, ২০২২
এনইউ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa