ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌকায় যাদের জীবন কাটে

শাকিল আহমেদ, স্টাফ ফটোকরেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
নৌকায় যাদের জীবন কাটে

ঢাকা: বেদে সম্প্রদায় বাংলাদেশের একটি বিস্ময়কর পেশাভিত্তিক জনগোষ্ঠী। তাদের জীবনযাপন, আচার-আচরণ সবই চলছে ভিন্ন রীতিতে।

যেখানে সাধারণ মানুষের চাওয়া-পাওয়ার হিসাব অসীম, খুব সামান্য অনুষঙ্গ নিয়ে নৌকা কেন্দ্রিক গোটা জীবন কাটিয়ে দেয় এই সম্প্রদায়ের একাংশ! 

বেদেরা বাংলাদেশের অতি পরিচিত প্রান্তিক যাযাবর গোষ্ঠী। ভূমিহীন এই মানুষেরা দলবদ্ধভাবে নৌকাতে বাস করে। দেশের বিভিন্ন অঞ্চলে এদের বসবাস। বিশেষ করে নদীর পাড়ে বা পতিত জায়গায় তাদের বসবাস গড়ে ওঠে বা চোখে পড়ে বেশি।  

বৃহস্পতিবার (২৯ শে সেপ্টেম্বর) সরেজমিনে এমনই এক বেদে পল্লীর দেখা মিলল ঢাকা জেলার দোহার নবাবগঞ্জের তুলসী সেতুর পাশে।  

কথায়-কথায় ভাব হয় বেদে পল্লী সরদার আবুল হোসেনের সঙ্গে। সরদার হচ্ছে বেদে সম্প্রদায়ের একটা পল্লীর নেতৃস্থানীয় ব্যক্তি। বাংলানিউজকে তিনি বলেন, বেদেরা পেশা ও জীবিকার উপর নির্ভর করে বিভিন্ন বংশ বা গোত্রে বিভক্ত। বেদে সম্প্রদায়ের লোকেরা মোট নয়টি শাখায় বিভক্ত। এগুলো হলো- লাউয়ো, চাপাইলা, বাজিকর, বেজ, গাইন, মেল্লছ, বান্দাইরা, মাল ও সাপুড়িয়া।  

আবুল হোসেন জানান, আমাদের এই পল্লীতে রয়েছে সওদাগর বংশ। এই বংশের মেয়েরা মূলত বিভিন্ন গ্রামে ফেরি করে সিট কাপড়, থ্রি-পিস এবং নারীদের বিভিন্ন ধরনের পোশাক বিক্রি করে। জীবন-জীবিকার তাগিদে বেদেরা ছুটে বেড়ায় এক এলাকা থেকে অন্য এলাকায়। পেশাগত কারণেই মূলত বেদেরা এক এলাকায় স্থায়ীভাবে বসবাস করে না।  

অন্যদিকে বেদে পুরুষরা খাওয়ার জন্য নদী থেকে মাছ ধরে  ও নৌকায় রান্নাবান্না করে ছেলে মেয়েদের দেখাশোনা করে।

তিনি বলেন, বেদে পল্লীতে মেয়েরা মাতৃত্বকালীন সময়ে তেমন কোনো ভালো চিকিৎসা পায় না। আমরা যাযাবর, ফলে একেক সময় একেক জায়গায় থাকি। এখন যেখানে থাকি এখানকার আশেপাশের হাসপাতালগুলোতে নিয়ে যেতে-যেতে অনেক সময় নৌকার ভেতর সন্তান জন্ম দেয় মেয়েরা। তখন আমাদের বেদেদের মধ্যে যারা দাইয়ের কাজ জানেন, তাদের মাধ্যমে নরমাল ডেলিভারি (স্বাভাবিক প্রসব) সম্পন্ন করা হয়।

এই সম্প্রদায়ের শিশুদেরও নেই তেমন লেখাপড়ার সুযোগ। আবুল হোসেন বলেন, আমাদের বেদে সম্প্রদায়ের শিশুদের পড়ালেখার সুযোগ হয় না। তাই তারা (শিশুরা) বাবা-মায়ের কাছ থেকে সাপ খেলা দেখানো, তাবিজ কবজ বিক্রি করা শিখছে।

বেদে সর্দার আবুল হোসেন আরও জানান, জাতভেদে বিভিন্ন বেদেরা হাটে বাজারে ঘুরে শিঙা লাগানো, তাবিজ বিক্রি করে যতটুকু অর্থ উপার্জন করে, তা দিয়েই বহু কষ্টে সংসার চালায়। আবার কেউ-কেউ রাস্তায় মানুষের কাছ থেকে অর্থ আদায় করে। সু-প্রাচীনকাল থেকেই বেদেরা কবিরাজি, ঝাঁড়ফুঁকসহ বিভিন্ন হাতুড়ে চিকিৎসার সঙ্গে জড়িত বলেও জানান তিনি।  

তবে, তাদের দাবি অন্তত মানুষ হিসেব শিক্ষা, বস্ত্র, বাসস্থানের মতো মৌলিক চাহিদাগুলো অন্তত যাতে যথাযথ পায় এই সম্প্রদায়ের মানুষ।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।