ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২০২৩ সালে ভূমি-গৃহহীন মুক্ত হচ্ছে রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২২
২০২৩ সালে ভূমি-গৃহহীন মুক্ত হচ্ছে রাজশাহী

রাজশাহী: রাজশাহী বিভাগে ৩৩ হাজার পরিবার খুঁজে বের করা হয়েছে, যাদের জমি নেই, গৃহ নেই। ইতোমধ্যে ১০টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীন ঘোষণা করা হয়েছে।

আগামী ২০২৩ সালের ডিসেম্বরে এ বিভাগের দুটি জেলা ও ৩৩টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। এছাড়া ২০২৩ সালের ডিসেম্বরের পর পুরো রাজশাহী বিভাগের আট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।

সোমবার (৩ অক্টোবর) রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে বিশ্ব বসতি দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ একথা বলেন। রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) এ আলোচনা সভার আয়োজন করে।

কেউ ভূমিহীন থাকবে না, গৃহহীন থাকবে না- এই সাহস বিশ্বে শুধু বাংলাদেশই দেখিয়েছে উল্লেখ করে বিভাগীয় কমিশনার জাফরউল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শুধু এই সাহসই দেখাননি বরং তিনি এটা করে দেখিয়েছেন। বঙ্গবন্ধু মানুষের মৌলিক প্রয়োজনগুলো মিটিয়ে বাংলাদেশকে একটি সুন্দর রাষ্ট্রে রূপান্তরিত করতে চেয়েছিলেন। সেই পথ ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

বিশ্ব বসতি দিবসের গুরুত্ব তুলে ধরে বিভাগীয় কমিশনার বলেন, অপরিকল্পিতভাবে যেখানে-সেখানে কৃষি জমি নষ্ট করে বসতি স্থাপন করা থেকে আমাদের বিরত থাকতে হবে। অপরিকল্পিত বসতি স্থাপনের কারণে আমাদের কৃষি জমি কমছে। ফলে এক সময় খাদ্য সঙ্কট দেখা দেবে। তাই একটি সঠিক পরিকল্পনার মাধ্যমে টেকসই বসতি স্থাপন করলে একদিকে আবাদি জমি রক্ষা পাবে আবার অন্যদিকে আমরা আর্থিকভাবে নিরাপদ থাকব।

তিনি বলেন, সরকার এখন একই ভবনে সব বিভাগীয় বা জেলা পর্যায়ের অফিস করার পরিকল্পনা নিয়েছে। এর ফলে এক দিকে যেমন জমি বাঁচবে, অন্যদিকে সেবা গ্রহীতারাও এক জায়গা থেকেই সব সেবা নিতে পারবে।

রাজশাহী গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. মিছবাহ উদ্দিন আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

আরডিএ’র চেয়ারম্যান মো. আনওয়ার হোসেনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন আরএমপি’র অতিরিক্ত কমিশনার মো. ফারুক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক, আরডিএ’র পরিচালনা পর্ষদের সদস্য প্রফেসর মো. তানভিরুল আলম। সভায় সরকারি-বেসরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বিশ্ব বসতি দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা আরডিএ চত্বর থেকে বের হয়। এটু শাহ মখদুম থানা মোড় প্রদক্ষিণ করে পুনরায় আরডিএ ভবনে গিয়ে শেষ হয়।

১৯৮৬ সাল থেকে জাতিসংঘের সদস্য দেশগুলোতে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার দিবসটি উদযাপিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘বৈষম্য হ্রাসের অঙ্গীকার করি, সবার জন্য টেকসই নগর গড়ি’।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২২
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।