ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হারতায় ঐতিহ্যবাহী ১৬৪তম নৌকাবাইচ অনু‌ষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
হারতায় ঐতিহ্যবাহী ১৬৪তম নৌকাবাইচ অনু‌ষ্ঠিত

বরিশাল: সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মীপূজা উপলক্ষে বরিশালের উজিরপুরের হারতায় সন্ধ্যার শাখা নদী কচাতে ১৬৪তম ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০৯ অক্টোবর) বিকেলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান অমল ম‌ল্লি‌কের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্থানীয় সংসদ সদস্য ‌মো. শাহে আলম।

আরও উপ‌স্থিত ছি‌লেন উজিরপুর সা‌র্কে‌লের সহকারী পুলিশ সুপার আবু জাফর মোহাম্মদ রহমতুল্লাহ,বাংলাদেশ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. আনিচুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান মো. হাফিজুর রহমান ইকবালসহ প্রশাস‌নের কর্মকর্তাবৃন্দ।

নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানে বিভিন্ন অঞ্চল থেকে নানা রংয়ের সাজানো নৌকা নিয়ে এবারে মোট ৬ টি দল অংশ নেয়।  নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে মাদারীপুর রাজৈরের অমল সরকার ও রবির দল। দ্বিতীয় স্থান অধিকার করে কোটালীপাড়ার সনাতন বিশ্বাসের দল, তৃতীয় স্থান অধিকার করে গোপালগঞ্জের মিষ্টার লাজরেষ্ট ফলিয়ার দল। প্রধান অতিথি বিজয়ীদের মাঝে প্রথম পুরস্কার হিসেবে ফ্রিজ, দ্বিতীয় পুরস্কার ৩৪ ইঞ্চি এলইডি টিভি ও তৃতীয় পুরস্কার ২৪ ইঞ্চি এলইডি টিভি প্রদান করেন। এছাড়া অংশগ্রহনকারী প্রতিটি দলকে এলইডি টিভি প্রদান করা হয়।  

এদিকে নৌকাবাইচকে কেন্দ্র করে কচা নদীর পাড়ে উজিরপুরসহ আশ-পাশের উপজেলার লা‌খো মানুষের মিলনমেলায় পরিণত হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে আসা সু‌স্মিতা বাংলানিউজকে বলেন, কালের পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রামগঞ্জের ঐতিহ্যবাহী অনেক আকর্ষণীয় অনুষ্ঠান হারিয়ে যেতে বসেছে। তারপরও হারতায় প্রতিবছর আ‌য়োজন করা হ‌য়ে থা‌কে ‌নৌকাবাই‌চের। যা ঐ‌তি‌হ্যে প‌রিণ‌ত হ‌য়ে‌ছে। আর এ প্রতিযোগিতার মাধ্যমে কিছুটা হলেও গ্রামীণ ঐতিহ্য এই প্রজন্মের কাছে তুলে ধরা হচ্ছে। তাই জাতি-ধর্ম নির্বিশেষে সব পেশার মানুষ এটা উপভোগ করতে এসেছেন।

গবেষক সুশান্ত ঘোষ বলেন, করোনা মহামারির পরে এই অঞ্চলে নৌকা বাইচ উপলক্ষে সবচেয়ে বড় মিলনমেলা হয়েছে । এখানে দেশ ও দেশের বাইরে থেকে উপভোগ করতে এসেছে। আয়োজনকে ঘিরে অনেকে সঙ সেজেছে। ঐতিহ্যবাহী নৌকা বাইচটি দেখতে এসে নিজের খুব ভালো লাগছে।

হারতা ইউপি চেয়ারম্যান অমল ম‌ল্লিক বলেন, প্রতিবছর হাজারো মানুষের উপস্থিতিতে জাঁকালোভাবে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। নিরাপত্তার কা‌জে পু‌লিশ, র‍্যাব ও ফায়ার সা‌র্ভি‌সের সদস্যসহ স্বেচ্ছা সবকরা নি‌য়ো‌জিত ছি‌লেন। উৎসবমুখর প‌রি‌বে‌শে গোটা বাই‌চের আ‌য়োজ‌নের সমাপ্তি ঘ‌টে‌ছে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২২
এমএস/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।