ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঘন কুয়াশায় কাঞ্চনজঙ্ঘা দেখতে না পেয়ে হতাশ পর্যটকরা!

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
ঘন কুয়াশায় কাঞ্চনজঙ্ঘা দেখতে না পেয়ে হতাশ পর্যটকরা!

পঞ্চগড়: অক্টোবরের শুরু থেকেই হিমেল বাতাস বইতে শুরু করলেও ১৪ দিনের মাথায় ঘন কুয়াশায় শীতের আমেজ শুরু হয়েছে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে। শরতের বিদায় ঘণ্টা বাজতে না বাজতেই হেমন্তকে পাশ কাটিয়ে মৌসুমের এই প্রথম ঘন কুয়াশায় পঞ্চগড়ে জানান দিয়েছে শীতের আগমনী বার্তা।

 

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্ঘ কাঞ্চনজঙ্ঘা খালি চোখে দেখা পাওয়ার খবর ছড়িয়ে পড়লে আগেভাগেই পর্যটকদের টানতে শুরু করে তেঁতুলিয়া। তবে চলতি অক্টোবরের শুরুতে ক্ষণিকের জন্য দু-বার মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও গত ১০-১২ দিন ধরে দেখা মিলছে না এই শৃঙ্গের। এতে করে হতাশায় তেঁতুলিয়া থেকে বিমুখ হচ্ছেন পর্যটকরা।

সরেজমিনে শুক্রবার (১৪ অক্টোবর) সকাল থেকে তেঁতুলিয়া ডাকবাংলো এলাকায় ঘুরে পর্যটকদের হতাশার এমন চিত্র দেখা মেলে। এদিন মৌসুমের প্রথম ঘন কুয়াশার চাদরে সকাল সাড়ে ৮টা পর্যন্ত ঢাকা থাকতে দেখা গেছে পুরো জেলাকে।

পর্যটকরা বলছেন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে কাঞ্চনজঙ্ঘা দেখার খবরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে একপলক তা দেখতে ছুটে এসেছেন তারা। কিন্তু দুই/তিনদিন থাকার পরেও দেখা মিলছে না কাঙ্ক্ষিত সেই পর্বত শৃঙ্গের। এতে করে ঘুরতে আসা পরিবার পরিজনকে নিয়ে হতাশায় ভুগছেন তারা। একই সঙ্গে গণমাধ্যমকে কাঞ্চনজঙ্ঘার সঠিক খবরটি তুলে ধরার আহ্বান জানান তারা।

জানা যায়, অক্টোবরের শুরু থেকে মাঝে মধ্যে হঠাৎ কাঞ্চনজঙ্ঘার রূপ দেখা গেলেও সব থেকে ভালো দেখা মেলে নভেম্বর থেকে। তবে কাঞ্চনজঙ্ঘা দেখার মধ্যম সময় মেঘ ও কুয়াশা মুক্ত আকাশ।

কুয়াকাটা থেকে ঘুরতে আসা রাজিউর রহমান বাংলানিউজকে বলেন, বিভিন্ন মাধ্যমে খবর পেয়ে তিনদিন আগে তেঁতুলিয়ায় এসেছি কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য। কিন্তু কাঞ্চনজঙ্ঘা দেখা যায়নি। সবি ভাগ্য... এদিকে শুক্রবার সকাল থেকে ঘন কুয়াশা থাকায় সেটি আরও দেখা যায়নি। তবে আজকের কুয়াশায় জানান দিয়েছে শীত আসছে।

ঢাকা থেকে আসা সাইফুর রহমান বাংলানিউজকে বলেন, একটি বেসরকারি টেলিভিশনে কাঞ্চনজঙ্ঘা দেখার খবরে ছুটে এসেছি সকালে। এখন এসে কোনোকিছু দেখা মিলছে না। আগামীকাল পর্যন্ত থাকবো, তারপর ঢাকার উদ্দেশে রওনা হবো।

এদিকে কথা হয় দিনাজপুর থেকে বাইক নিয়ে আসা সুমাইয়ার সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, বন্ধুদের সঙ্গে ট্যুরে তেঁতুলিয়ায় আসা। এখানে এসে কাঞ্চনজঙ্ঘার দর্শন হয়নি। তবে সবাই মিলে মৌসুমের প্রথম শীতকে বরণ করতে আনন্দ করছি।

এদিকে স্থানীয়রা বলছেন, মেঘমুক্ত আকাশ থাকলে কমবেশ ১২ মাসেই কাঞ্চনজঙ্ঘা দেখা মেলে তেঁতুলিয়া থেকে। তবে এবার এখনো তেমনভাবে দেখা মেলেনি কাঞ্চনজঙ্ঘার।

স্থানীয় সংবাদকর্মী সরকার হায়দার বাংলানিউজকে বলেন, গত বছর করোনাকালীন দেশ-বিদেশের সব কল-কারখানা ও পাথর ক্রাশিং মেশিন বন্ধ থাকায় আকাশ পরিষ্কার ছিল। ফলে সে সময় খুব ভালোভাবে কাঞ্চনজঙ্ঘা দেখা গেছে। তবে বর্তমানে কল-কারখানা ও পাথর ক্রাশিং মেশিনসহ বিভিন্ন মেশিনের ধুলা ও ধোঁয়ার কারণে আকাশ মেঘলা থাকছে। ফলে বর্তমান সময়ে দেখা মিলছে না কাঞ্চনজঙ্ঘার। আশা করা যায় আর কিছুদিন পর দেখা মিলবে পর্বতটির।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বাংলানিউজকে বলেন, শুক্রবার (১৪ অক্টোবর) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। অক্টোবরের শুরু থেকে পঞ্চগড়সহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হতে দেখা গেছে। ফলে হঠাৎ করে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা নেমেছে। এতে করে আগামীতে কুয়াশা বৃদ্ধির পাশাপশি তাপমাত্রা কমে শীত পুরোপুরি নামবে। তবে শীতের আগমনী বার্তায় আকাশে মেঘ ও ঘন কুয়াশা থাকায় কাঞ্চনজঙ্ঘার দেখা মিলছে না বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।