ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নিরাপদ সড়ক দিবস উপলক্ষে পাথওয়ের র‌্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
নিরাপদ সড়ক দিবস উপলক্ষে পাথওয়ের র‌্যালি

ঢাকা: 'জাতীয় নিরাপদ সড়ক দিবস' উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও সচেতনতামূলক কর্মসূচির অংশ হিসেবে র‌্যালির আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে।

শনিবার (২২ শে অক্টোবর) রাজধানীর মিরপুরে ‌‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এমন প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটির তাৎপর্য তুলে ধরতে এই র‌্যালির আয়োজন করা হয়।

সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে র‌্যালিটি মিরপুর-১০ থেকে ১৪ নম্বর প্রধান সড়কের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। এ সময় তাদের হাতে নিরাপদ সড়ক দিবসের বিভিন্ন শ্লোগান সম্বলিত প্লেকার্ড/ফেস্টুন ও ব্যানার দেখা যায়।

র‌্যালি শেষে দিবসটির তাৎপর্য সম্পর্কে পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, এখন সড়ক যেন মৃত্যু ফাঁদ। আতঙ্ক নিয়ে সড়কে নামতে হয়, পরিবার কিংবা আপনজনদের কাছে ফিরে যেতে পারব কিনা শঙ্কা জাগে। এমন দুঃস্বপ্ন বহুদিন, বহুকাল ধরে তাড়া করছে।

প্রতিবছরই ঢাক-ঢোল পিটিয়ে নিরাপদ সড়ক দিবস উদযাপন করা হয়, অথচ সড়কে প্রতিদিন শতশত লোকের প্রাণহানি ঘটছে। বিভিন্ন যানবাহন দুর্ঘটনার কবলে পড়ে পঙ্গুত্ব বরণ করে পরিবার ও রাষ্ট্রের বোঝা হয়ে দ্বারে দ্বারে ছুটে বেড়াচ্ছে লাখো মানুষ। কিন্তু বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দেখেও না দেখার ভান করে যাছে যুগের পর যুগ।

তিনি বলেন, লক্কড়-ঝক্কড় ফিটনেস ও মেয়াদোত্তীর্ণ গাড়ি দাপিয়ে বেড়াচ্ছে সড়ক ও মহাসড়কের সর্বত্র। সারাদেশে কেবল মাত্র একটি ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টার সচল, বাকি সবকটি অচল। এখানেও রয়েছে বিআরটিএ কর্তৃপক্ষের বড় রকমের উদাসিনতা। শুধুমাত্র একটি ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টার দেখিয়ে সারা দেশের গাড়ির ফিটনেস দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।