ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

রূপপুর এনপিপির দ্বিতীয় ইউনিটে জেনারেটর স্ট্যাটর স্থাপন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
রূপপুর এনপিপির দ্বিতীয় ইউনিটে জেনারেটর স্ট্যাটর স্থাপন 

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের টার্বাইন হলে স্থাপিত হলো জেনারেটর স্ট্যাটর। রোসাটমের প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ভিডিএমইউ-এর বিশেষজ্ঞরা জটিল এই কাজটি সম্পন্ন করেন।

এ প্রসঙ্গে এটমস্ত্রয়এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি বলেন, টার্বাইনের ঘুর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রুপান্তর করে এই স্ট্যাটার। এটির ওজন ৪৪০ টনের অধিক এবং বিদ্যুৎকেন্দ্রের সব যন্ত্রপাতির মধ্যে সব চেয়ে ভারী। তাই ডিজাইন পজিশনে এটিকে স্থাপন করা অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ। সফলভাবে এটি স্থাপিত হবার ফলে আমরা এখন টার্বাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো।

রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে ব্যবহৃত হবে টিজিভি-১২০০-২ টার্বাইন জেনারেটর। এগুলোর নকশা প্রণয়ন ও নির্মাণ করেছে রুশ কোম্পানি পাওয়ার মেশিন্স। এই জেনারেটরগুলোর অন্যতম বৈশিষ্ট্য বা সুবিধা হলো অত্যাধুনিক অগ্নিনিরাপত্তা ব্যবস্থা, অধিকতর নির্ভরযোগ্যতা এবং ওভারলোড মোকাবিলায় অধিকতর দক্ষতাসম্পন্ন।

মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রুশ এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রূপপুর প্রকল্পের রেফারেন্স প্রকল্প রাশিয়ার নভোভারোনেঝ এনপিপির দুটি ইউনিটে এ জাতীয় রিয়্যাক্টর সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে।

রোসাটমের প্রকৌশল শাখা রূপপুর প্রকল্পের ডিজাইনার ও জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে। সর্বমোট প্রাপ্ত অর্ডার এবং একই সঙ্গে নির্মাণাধীন এনপিপির সংখ্যা বিবেচনায় বিশ্বে এই প্রতিষ্ঠানটির র‌্যাংকিং এক নম্বরে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।