ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘আমরা সড়ক আইন জানি, কিন্তু মানি না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
‘আমরা সড়ক আইন জানি, কিন্তু মানি না’

ঢাকা: সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে আমাদের আইন না মানার প্রবণতাকে দুষছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ. বি. এম আমিন উল্লাহ নুরী।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কর্যালয় মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২’ ও ‘ওয়ার্ল্ড ডে অব রিমেম্বারেন্স ফর রোড ট্রাফিক ভিকটিমস-২০২২’ উদযাপনে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে মাসব্যাপী ক্যাম্পেইন কার্যক্রম উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ. বি. এম আমিন উল্লাহ নুরী বলেন, আমরা সবাই কমবেশি সড়ক আইনগুলো জানি, কিন্তু মানছি না। সমস্যা ওই জায়গায়, মানুষ বুঝতে চায় না, শুনতে চায় না। এখন আইন ভাঙার দায়ে সবাইকে কি জেলখানায় পুরে ফেলব? সবাইকে জরিমানা করবো?

তিনি বলেন, সড়ক দুর্ঘটনা রোধে সরকারের বিভিন্ন সংস্থার সবাই কাজ করছে, এরপরও আমরা মৃত্যুর মিছিল থামাতে পারছি না কেন? আমরা হাত দিয়ে রাস্তা পার হচ্ছি, অথচ সামনেই ফুটওভারব্রিজ থাকলেও সেটা ব্যবহার করছি না। স্কুলে আমরা সড়ক আইন মেনে চলতে শেখাচ্ছি। কিন্তু ক্লাস থেকে বের হয়ে শিক্ষার্থীরা অনেক আনন্দ করে উঁচু উঁচু রোড ডিভাইডার লাফ দিয়ে পার হচ্ছে। শিশুকে নিয়ে তার বাবা-মা ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন। ওই সময় চাপা পড়লে দোষ হয় ড্রাইভারের। তাই আমরা প্রতিজ্ঞা করি, সবাই সড়ক আইনটা মেনে চলব। পরিবার-বন্ধুদের আমরা এ বিষয়ে বলব। নয়তো আমরা সড়ক দুর্ঘটনা ঠেকাতে পারব না।

সচিব বলেন, আমরা সড়কে আর দুর্ঘটনা দেখতে চাই না। আমরা একটু সচেতন হলেই সড়ক হবে নিরাপদ। এজন্য প্রয়োজন সবার সহযোগিতা ও অংশগ্রহণ।

বিশেষ অতিথির বক্তব্যে নুর মোহাম্মদ মজুমদার বলেন, সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদের সচেতন করতে হবে। তাদের সচেতনের মাধ্যমে সড়ক দুর্ঘটনা অনেকটা কমিয়ে আনা সম্ভব।

তিনি ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রতি শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ সড়ক জোরদার করণে সচেতন ক্যাম্পেইন করার আহ্বান জানান। সেক্ষেত্রে বিআরটিএ ঢাকা আহ্ছানিয়া মিশনকে সর্বাত্মক সহযোগিতা দেবে বলে আশ্বাস দেন।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়ন করতে হলে সবাইকেই এগিয়ে আসতে হবে। আইনের যথাযথ প্রয়োগের জন্য প্রয়োজন বিধিমালার দ্রুত জারি ও বাস্তবায়ন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, গ্লোবাল হেলথ এডভোকেসি ইনকিউবেটরের বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর ড. শরিফুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।