ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

মতিঝিলে সড়ক অবরোধ: সমঝোতায় আসেনি মালিকপক্ষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
মতিঝিলে সড়ক অবরোধ: সমঝোতায় আসেনি মালিকপক্ষ

ঢাকা: রাজধানীর মতিঝিলের ওলিও অ্যাপারেলস লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা মঙ্গলবার সকালে কাজে যোগ দিতে এসে দেখেন কারখানার গেটে তালা ঝুলছে। শ্রমিকরা জানান, কোনো প্রকার নোটিশ না দিয়ে এবং শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করেই মালিকপক্ষ কারখানা বন্ধ করে দিয়েছে।

নোটিশ ছাড়া কারখানা বন্ধের প্রতিবাদ ও বকেয়া বেতনের দাবিতে মতিঝিল ও আরামবাগ এলাকায় সকাল ৮টা থেকে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন কারখানাটির শ্রমিকরা। বিকেল পর্যন্ত মতিঝিল এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা বলেন, কারখানাটিতে প্রায় ২ হাজার শ্রমিক কাজ করেন। তাঁদের বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটিকে রাজধানীর উত্তরখানে স্থানান্তর করা হচ্ছে। কর্তৃপক্ষ কারখানা স্থানান্তর করতেই পারে। কিন্তু শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে। কোনো শ্রমিক নতুন জায়গায় গেলে যাবে, না গেলে অন্য কারখানায় কাজ করবে। আমরা বকেয়া বেতনসহ সব পাওনার দাবিতে সকাল ৮টা থেকে সড়কে অবস্থান নিয়েছি। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

সকাল থেকে বিকেল পর্যন্ত শ্রমিকরা আন্দোলন চালিয়ে গেলেও পরিস্থিতি সামাল দিতে মালিকপক্ষকে ডেকেছে পুলিশ। কিন্তু এখন মালিকপক্ষের কেউই আসেননি।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, কারখানার মালিকপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। শ্রমিকরা সকালে কাজে যোগ দিতে এসে দেখেন কারখানায় তালা ঝুলছে। এতে তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। সকাল থেকেই সড়ক অবরোধ করে আন্দোলন করছেন তারা।  

শ্রমিকদের আন্দোলন যৌক্তিক উল্লেখ করে এই পুলিশ কর্মকর্তা বলেন, আমরা চেষ্টা করছি মালিক-শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সমাধান করার। শ্রমিকদের সঙ্গে কথা বলছি, মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের ঘটনাস্থলে আসতে বলেছি, কিন্তু মালিকপক্ষের কেউই বা কোনো প্রতিনিধি এখনও আসেননি।

এদিকে শ্রমিকদের সড়ক অবরোধের কারণে মতিঝিল, কমলাপুর, আরামবাগ এলাকার সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। যানজট নিরসনে পুলিশ বিকল্প রুটে যানবাহন চলাচলে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।