ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশে ফিরলেন ঘূর্ণিঝড়ে ভারতে আটকা পড়া ৪০ জেলে 

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
দেশে ফিরলেন ঘূর্ণিঝড়ে ভারতে আটকা পড়া ৪০ জেলে 

বেনাপোল (যশোর): গত আড়াই মাস আগে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ভারতে আটকা পড়া ৪০ জেলে দেশে ফিরেছেন।  

মঙ্গলবার (১ নভেম্বর) সন্ধ্যায় পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

এসময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম।  

এসময় তিনি জানান, ঝড়ের কবলে ভেসে ভারতীয় সীমানায় চলে গেলে সে দেশের কোস্টগার্ড বাংলাদেশি জেলেদের উদ্ধার করে উত্তর চব্বিশ পরগনা জেলার কাকদ্বীপ নামে একটি শেল্টার হোমে রাখে। পরে সেখান থেকে তাদের ফেরাতে প্রচেষ্টা চালায় বাংলাদেশ সরকার। বাংলাদেশি নাগরিকত্ব যাচাই করে প্রথম ধাপে ৪০ জন বাংলাদেশি জেলেকে দেশে ফেরত পাঠালো ভারত। পরে আরও ২৬ জন জেলেকে দেশে হস্তান্তর করা হবে।

ফেরত আসা ৪০ জন বাংলাদেশি জেলের বাড়ি বরগুনা ও পিরোজপুর জেলায়। দেশে ফেরার পর তাদের গ্রহণ করেছে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও।  

এসময় ফেরত আসা জেলেরা জানান, তারা গত আগস্ট মাসে বরগুনা থেকে সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। পরে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে যায় তাদের ট্রলার। ওই সময় তারা ৩৬ থেকে ৪০ ঘণ্টা সাগরে ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় চলে যান। একপর্যায়ে ভারতীয় জেলেরা তাদের উদ্ধার করে। পরে ভারতীয় কোস্টগার্ডের কাছে তাদের হস্তান্তর করা হয়। ভারতীয় কোস্টগার্ড তাদের নিজেদের হেফাজতে নিয়ে শেল্টার হোমে পাঠায়।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার ফিল্ড অফিসার রোকেয়া জানান, প্রথম দফায় ৪০ জেলেকে ফিরিয়ে দিয়েছে ভারত। বাকি ২৬ জনকে পরে ফেরত পাঠাবে তারা। এছাড়া যারা ফিরেছেন, তাদের কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে নিজ নিজ বাড়িতে ফেরত পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।