ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হামাগুড়ি দিয়ে এইচএসসি পরীক্ষার হলে হতদরিদ্র আজহারুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
হামাগুড়ি দিয়ে এইচএসসি পরীক্ষার হলে হতদরিদ্র আজহারুল

নেত্রকোনা: জন্ম থেকেই সরু ও বাঁকা পা দু’টি উল্টো দিকে ঘুরানো। তার দুই হাতও বাঁকা।

তারপরও স্বপ্ন জয়ে বিভোর শারীরিক প্রতিবন্ধী আজহারুল থেমে নেই। শত বাধা উপেক্ষা করে হামাগুড়ি দিয়ে এবার মানবিক বিভাগে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি।  

শারীরিক প্রতিবন্ধকতাও হার মেনেছে তার প্রবল ইচ্ছাশক্তির কাছে। তার লক্ষ্য ভালো একটি বিশ্ববিদ্যালয়ে পড়ার।  

বাঁকা দুই হাতের ওপর ভর করে স্বপ্ন জয়ের পথে এগিয়ে চলেছেন আজহারুল ইসলাম।  

আজহারুল ইসলামের বাড়ি নেত্রকোনার মদন উপজেলার ফতেপুর ইউনিয়নের বনতিয়শ্রী গ্রামে। দিনমজুর বাবা মনির উদ্দিনের ভিটেবাড়ি ছাড়া আর কিছুই নেই। বালালী বাঘমারা শাহজাহান মহাবিদ্যালয় থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি। আজহারুল প্রতিদিন তিন কিলোমিটার পথ অতিক্রম করে কোনোমতে হামাগুড়ি দিয়ে কলেজে যেতেন। তার পরীক্ষার সিট পড়েছে মদন সরকারি হাজি আব্দুল আজিজ ডিগ্রি কলেজ কেন্দ্রে। বাড়ি থেকে তার পরীক্ষা কেন্দ্রের দূরত্ব ১৩ কিলোমিটার।

পারিবারিক সূত্রে জানা যায়, আজহারুল এসএসসিতে ২.৮৯ পেয়ে পাস করেন। এরপর ভর্তি হন বালালী বাঘমারা শাহজাহান মহাবিদ্যালয়ে। দিনমজুর বাবার একার আয়েই সংসার চলে তাদের। দিনে প্রায় ৫০ টাকা খরচ করে অটোরিকশা কিংবা রিকশায় যাতায়াত করার সামর্থ্য তার নেই। তাই দুই বছর দুই হাতে ভর করে হামাগুড়ি দিয়ে তিন কিলোমিটার রাস্তা অতিক্রম করে কলেজে যাতায়াত করতেন আজহারুল।  

রোববার (৬ নভেম্বর) সকালে বাংলা প্রথমপত্র পরীক্ষা দিতে আজহারুল মদন সরকারি হাজি আব্দুল আজিজ ডিগ্রি কলেজ কেন্দ্রে আসেন। কলেজের মূল ফটকের পাশে দেখা হয় তার সঙ্গে।

এসময় আজহারুল ইসলাম বলেন, পাস করে ভালো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাই।  

কেন্দ্র সচিব কলেজ অধ্যক্ষ মো. শফিকুর রহমান বলেন, হামাগুড়ি দিয়ে আজহারুল আজ আমাদের কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছে। অতিরিক্ত সময়ের জন্য সে একটি আবেদন করেছে। আমি আবেদনটি মঞ্জুর করেছি এবং তাকে কেন্দ্রের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করছি।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।