ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাহাদুর শাহ পার্কে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ বন্ধের দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
বাহাদুর শাহ পার্কে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ বন্ধের দাবি  ছবি: শাকিল আহমেদ 

ঢাকা: ভারতবর্ষের ব্রিটিশবিরোধী প্রথম স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মৃতি বিজড়িত এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ পুরান ঢাকার মানুষের অক্সিজেন গ্রহণের একমাত্র স্থান ঐতিহাসিক বাহাদুর শাহ পার্কে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ বন্ধের দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখার উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

 

বক্তারা বলেন, পার্কের অভ্যন্তরে ফুড ভ্যানসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান নির্মাণের পাঁয়তারা চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এই ধরনের গণবিরোধী সিদ্ধান্ত বন্ধের দাবিতে এবং যেকোনো ধরনের বাণিজ্যিক স্থাপনা নির্মাণের বিরুদ্ধে সিটি কর্পোরেশন জনমতকে উপেক্ষা করে তাদের সিদ্ধান্ত বাস্তবায়নে অনড় রয়েছে।  

বক্তারা জনস্বার্থ বিরোধী এই সিদ্ধান্ত বাতিল করার ও ব্রিটিশ বিরোধী সংগ্রামের ইতিহাস সংরক্ষণ করার দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, ১৮৫৭ সালে ভারতবর্ষের প্রথম স্বাধীনতার যুদ্ধের দেশপ্রেমিক বীর সিপাহীদের ধরে এনে আন্টাঘর ময়দান নামে পরিচিত জায়গায় জনগণকে ভয় দেখানোর জন্য নির্যাতন করে মৃত্যু না হওয়া পর্যন্ত গাছের ওপর ঝুলিয়ে রেখেছিল ইংরেজরা। এই ঘটনার ধারাবহিকতায় ১৮৫৮ সালে রানী ভিক্টোরিয়া ভারতবর্ষের শাসনভার গ্রহণ করেন। রানীর শাসনভার গ্রহণ করার ঘোষণা এই ময়দানেই (পার্ক) পাঠ করা হয় এবং এই ময়দানের নামকরণ করা হয় ভিক্টোরিয়া পার্ক।  

'পরে ১৯৫৭ সালে ভারতবর্ষের প্রথম স্বাধীনতার যুদ্ধের ১০০ বছর পূর্তিতে যেসব বীরদের নৃশংসভাবে যন্ত্রণা দিয়ে দিয়ে হত্যা করা হয়েছিল, সেই বীরদের স্মরণে তৈরি করা হয় স্মৃতি স্তম্ভ এবং এই পার্কের নামকরণ করা হয় বাহাদুর শাহ পার্ক। সেই ইতিহাসকে সংরক্ষণ না করে এবং নতুন প্রজন্মের মাঝে এই ইতিহাস না ছড়িয়ে ঐতিহাসিক সাহসী বীরদের ইতিহাস মুছে ফেলার ষড়যন্ত্র করছে।  

সমাবেশে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঢাকা মহানগরের সহ-সভাপতি আনোয়ার হোসেন সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শ্যামল কুমার ভৌমিক, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান খান ও সহ-সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত।  

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২ 
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।