ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

যাত্রীকে গুলি করে হত্যা, রেলওয়ে পুলিশ কনস্টেবলের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
যাত্রীকে গুলি করে হত্যা, রেলওয়ে পুলিশ কনস্টেবলের যাবজ্জীবন

হবিগঞ্জ: হবিগঞ্জের শাহজিবাজার রেল স্টেশনে যাত্রীকে গুলি করে হত্যার দায়ে রওশন আলী নামে রেলওয়ে পুলিশের এক কনস্টেবলকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (০৯ নভেম্বর) হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আজিজুল হক এ রায় ঘোষণা করেন।

এ সময় রওশন আদালতে উপস্থিত ছিলেন না।

দণ্ডপ্রপ্ত রওশন কুমিল্লা জেলার দাউদনগর উপজেলার রাজপুর গ্রামের বাসিন্দা। রায়ে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি তাকে ১০ লাখ টাকা অর্থদণ্ডের আদেশ দেওয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে, ১৯৯৩ সালের ২০ জুন সন্ধ্যায় সিলেট থেকে চট্টগ্রামগামী একটি লোকাল ট্রেনে করে চারজন কলেজছাত্র মাধবপুরের শাহজিবাজার স্টেশনে যান। এ সময় রেলওয়ে পুলিশের সদস্যরা তাদের সঙ্গে অসদাচরণ করলে ছাত্ররা প্রতিবাদ করেন। তখন রেলওয়ে পুলিশের সদস্যরা রইফেল দিয়ে গুলি ছুড়লে মাধবপুর উপজেলার কালিকাপুর গ্রামের বাসিন্দা কাজী আলাউদ্দিন ঘটনাস্থলেই নিহত হন। এছাড়া আরও কয়েকজন গুলিবিদ্ধ হন।

এ ঘটনায় মাধবপুর থানার সেই সময়কার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিয়াজ মোহাম্মদ, রেলওয়ে পুলিশের কনস্টেবল আতাউর রহমান, রওশন আলী, জসিম উদ্দিন, আনসার সদস্য আব্দুল মালেক, আছাব আলী, সহিদ মিয়া ও রমিজ উদ্দিনকে গ্রেফতার করে পুলিশ।

পরে নিহত কাজী আলাউদ্দিনের চাচা কাজী আব্দুল কাদির শ্রীমঙ্গল রেলওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে একটি এজাহার দায়ের করেন। ১৯৯৬ সালের ২৬ আগস্ট রেলওয়ে পুলিশের কনস্টেবল রওশন আলীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।

এর ২৮ বছর পরে ৭ জনের স্বাক্ষ্যগ্রহণ শেষে রায় ঘোষাণা করলেন বিচারক। আদালত অর্থদণ্ডের টাকা নিহতের পরিবারকে দেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

জেলা ও দায়রা জজ আদালতের পেশাকার সৈয়দ গোলাম হাদী জুয়েল এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।