ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিলেটে জমিসংক্রান্ত বিরোধে কৃষক খুন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
সিলেটে জমিসংক্রান্ত বিরোধে কৃষক খুন

সিলেট: জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সিলেটের গোলাপগঞ্জে মুজিবুর রহমান নামের এক কৃষককে হত্যা করার হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৫ জন।



শুক্রবার (১১ নভেম্বর) রাত সোয়া ১১টার দিকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

পাঁচ কন্যা সন্তানের জনক নিহত মুজিবুর রহমান পেশায় কৃষিজীবী ছিলেন।
 
এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই সজিবুর রহমান, ফয়জুর রহমান, তাদের  চাচাতো ভাই মুহিবুর রহমান, তার ছেলে এবাদুর রহমান ও আজাদ মিয়া। এছাড়া নিহতের আরেক ভাই ফয়জুর রহমান অবস্থা আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।  
 
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানায়, শুক্রবার সকাল ১০টায় ভূমি ক্রয় সংক্রান্ত বিরোধ নিয়ে আইন উদ্দিন, তার বাবা কয়েছ আহমদসহ আবু বকর, ফয়েজ, তাদের ভগ্নিপতি নানু মিয়া গংরা মুজিবুর রহমানের সঙ্গে কথা কাটাকাটিতে লিপ্ত হয়ে মারধর করতে শুরু করেন। এসময় সাবুল দিয়ে মুজিবুর রহমানের মাথায় আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাকে রক্ষায় ভাই-ভাতিজারা এগিয়ে আসলেও তাদের ওপর হামলা করা হয়। পরে এলাকার লোকজন এগিয়ে এসে হামলাকারীদের নিভৃত করেন এবং আহতদের উদ্ধার করে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরবর্তীতে নিয়ে রাত সোয়া ১১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মুজিবুর রহমান মারা যাওয়ার খবরটি এলাকায় জানাজানি হয়।
 
সিলেটের গোলাপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম শুক্রবার রাত ১২টার দিকে ঘটনাস্থলে রয়েছেন জানিয়ে বাংলানিউজকে বলেন, জমি সংক্রান্ত বিরোধের জেরে মুজিবুর রহমানকে মাথায় সাবুল দিয়ে আঘাত করে খুন করা হয়। ঘটনার বিষয়ে তিনি বিস্তারিত জানার চেষ্টা করছেন। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।   
 
এদিকে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আহত আজাদ মিয়া বাংলানিউজকে বলেন, প্রতিবেশিীমৃত মুসন মিয়ার স্ত্রী মিনারা বেগমের কাছ থেকে নিহতের বাড়ি সংলগ্ন ৭ শতক ভূমি রয়েছে। ১ লাখ ৩০ হাজার টাকা মূল্যে ওই ভূমি ক্রয় করতে কথাবার্তা সম্পন্ন হয়। কিন্তু প্রবাসী নইম উদ্দিন বেশি দামে জায়গাটি কিনে নেন। একপর্যায়ে এলাকার লোকজনের মধ্যস্থতা দুই অংশ তাদের ও এক অংশ মুজিবুর রহমানকে দেন। কিন্তু এ নিয়ে প্রতিপক্ষ নইম উদ্দিন বিদেশ গিয়ে হুমকি দিতে থাকেন। তারা বিভিন্নভাবে ভূমির পুরো মালিকানা নিতে প্রাণনাশের হুমকি দেয়। আমরা এলাকার মুরব্বীদের ঘটনাটি বার বার জানিয়ে রাখি। কিন্তু মুরব্বীরা বলতেন, একজন হুমকি দিলেই কি মেরে ফেলবে?
 
তিনি বলেন, শুক্রবার সকালে তার চাচা মুজিবুর রহমানকে একা পেয়ে পিটিয়ে ও মাথায় সাবুল দিয়ে আঘাত করে গুরুতর জখম করে। তাকে বাঁচাতে গেলে আমাদেরও পিঠিয়ে জখম করা হয়। এরমধ্যে তারা ৪ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আর নিহতের আরেক ভাই ফয়জুর রহমানের অবস্থা আশঙ্কা জনক রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।