ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় শব্দ দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে: ডিসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
খুলনায় শব্দ দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে: ডিসি

খুলনা: খুলনা শহরে শব্দ দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার বলেন, এই শব্দ দূষণের কারণে মানুষের শারীরিক ও মানসিক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

রোববার (২০ নভেম্বর) দুপুরে খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির নভেম্বর মাসের সভায় ডিসি এসব কথা বলেন।

 

জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, এই শব্দ দূষণ রোধে পরিবেশ অধিদপ্তরসহ আইনপ্রয়োগকারী সংস্থাগুলো কাজ করতে পারে।

সভায় সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বলেন, সারাদেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভব দৃশ্যমান হচ্ছে। খুলনায় সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগ শনাক্তের ব্যবস্থা রয়েছে। গত ২৪ ঘণ্টায় খুলনা জেলার ৯টি উপজেলা ও খুলনা সিটি কর্পোরেশন এলাকায় মোট ১৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বিগত সেপ্টেম্বর মাস থেকে এপর্যন্ত খুলনায় মোট ৭৩০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে এবং সাত জনের মৃত্যু হয়েছে। জেলায় এ পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক স্তরের দুই লাখ ৫৫ হাজার পাঁচশত সাতজন শিশুকে করোনা টিকার প্রথম ডোজ প্রদান করা হয়েছে।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ জানান, জেলায় চুরির ঘটনা কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে পুলিশি অভিযান চলমান রয়েছে। নভেম্বর মাসে আদালত থেকে পাওয়া ৬৭৭টি ওয়ারেন্টের বিপরীতে এ পর্যন্ত ৪৩৭টি নিষ্পত্তি করা হয়েছে।

এসময় সড়ক ও জনপথ দপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ জানান, মধুমতি নদীর উপর কালনা সেতু নির্মাণ সম্পন্ন হওয়ার ফলে ঐ পথে খুলনার সঙ্গে ঢাকার দূরত্ব অনেকটা কমেছে। ফুলতলা উপজেলার সিকিরহাট নামক স্থানে চলমান ফেরিঘাট স্থাপনের কাজ সম্পন্ন হলে সড়ক পথ ব্যবহার করে ঐ পথে সহজেই খুলনা থেকে ঢাকা যাওয়া যাবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদিকুর রহমান খান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির অন্যান্য সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এমআরএম/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।