ঢাকা, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

কুড়িগ্রামে ‘ভূমি জাদুঘর’ উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
কুড়িগ্রামে ‘ভূমি জাদুঘর’ উদ্বোধন

কুড়িগ্রাম: ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ মানুষের সেবাপ্রাপ্তির ভীতি দূর করা এবং তথ্যভাণ্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কুড়িগ্রাম সদর উপজেলার ভূমি অফিসকে ‘ভূমি জাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে কুড়িগ্রাম পৌর শহরে অবস্থিত সদর ভূমি অফিসে ভূমি জাদুঘরের উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কুড়িগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার (এসপি) আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাসেদুল হাসান, সদর উপজেলা ভূমি কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে কুড়িগ্রাম পৌর শহরে অবস্থিত সদর ভূমি অফিসের প্রাচীন ভবনটিকে সংস্কারের মাধ্যমে নতুনভাবে সাজানো হয়। এজন্য অফিস ঘরের দেয়ালে ও কক্ষের অভ্যন্তরে প্রাচীর ও বর্তমান যুগের বিভিন্ন উপকরণের মাধ্যমে তথ্যবহুল করে সাজানো হয়েছে।

এখানে প্রবেশ করলেই মানুষ নানারকম তথ্যভাণ্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ পাবে। কেটে যাবে ভূমি অফিস সম্পর্কে ভীতি।  

ভূমি জাদুঘর উদ্বোধনকালে রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম জানান, প্রাচীন যুগের ভূমি ব্যবস্থাপনা থেকে বর্তমান ডিজিটাল যুগে ভূমি ব্যবস্থাপনার যে আমুল পরিবর্তন হয়েছে, এই জাদুঘরে এলে সব শ্রেণী-পেশার মানুষ তা দেখতে পারবেন এবং বুঝতে পারবেন। এছাড়াও বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে তার মাধ্যমে সাধারণ মানুষের ভূমি ব্যবস্থাপনার ভীতি দূর হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এফইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa