ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

গোমস্তাপুরে ২৫ সরকারি গাছ কাটার অভিযোগ, ব্যবস্থা নেয়নি কর্তপক্ষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
গোমস্তাপুরে ২৫ সরকারি গাছ কাটার অভিযোগ, ব্যবস্থা নেয়নি কর্তপক্ষ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে গোপনে খাঁড়ির পাশের প্রায় ২৫টি গাছ গত ২০ দিন আগে কাটা হলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তপক্ষ। উল্টো সরকারি এক সংস্থা অপর সংস্থার ওপর দায় চাপাচ্ছে।

এতে করে সংঘবদ্ধ চক্র আরও বেপরোয়া হওয়ার সুযোগ পাচ্ছে। চুরি হয়ে যাচ্ছে একের পর এক গাছ।

গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের রতনপুর খাঁড়ি সংলগ্ন সাবেক সেনা সদস্য হারুনুর রশিদের জমির পাশে থাকা সারি সারি ইউক্যালিপটাস গাছ কাটা হয়েছে রাতের আঁধারে। সেখানে ছড়িয়ে ছিটিয়ে ১৫টি গাছের গুঁড়ি পড়ে থাকলেও খাঁড়ির পথরাস্তার পাশে গাছের গোড়ার অংশ রয়েছে অন্তত ২৫টি। তবে  বিএমডিএ এবং বন বিভাগ একে অপরের ওপর দায় চাপানোয় কয়েকটি গাছ সরানো হয়েছে বলে গোপন সূত্রে জানা গেছে।

তবে স্থানীয়দের একটি অংশ দাবি করছে সরকারি গাছ কেটে ফেলেছে হারুনুর রশিদ।  

এদিকে হারুন জানান,আমার পেয়ারা বাগানের পাশে লাগানো গাছগুলো বাগানের ক্ষতি করছে দুই বছর ধরে। এ গাছগুলোর জন্য কোনো ফসল বা ফল হচ্ছে না। তাই তিনি সম্প্রতি গোমস্তাপুর বিএমডিএ কার্যালয়ে গিয়ে গাছগুলো সাইজ করার অনুরোধ করলে তারা জানান, গাছগুলো তাদের নয় তাই এটা করা যাবে না। এর কয়েকদিন পর কে বা কারা গাছগুলো কেটে হারুনের ওপর দায় চাপাচ্ছে।  

এদিকে একই উপজেলার ঘটনাস্থল থেকে ৫ কিলোমিটার দূরের জাহিদনগর গ্রামের তরিকুল ইসলাম নামের এক ঠিকাদার জানান, ১৯৯১ সালে তার তত্বাবধানে বন বিভাগের পক্ষ থেকে ওই রাস্তায় গাছগুলো লাগানো হয়।

বিএমডিএ এর গোমস্তাপুর জোনের সহকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান ২০ থেকে ২৫টি গাছ কাটা হয়েছে দাবি করে জানান,গাছ কাটার বিষয়টি আমি জেনেছি। গাছগুলো বিএমডিএ এর কিনা তা জানার জন্য আমার অফিসের লোক ঘটনাস্থলে পাঠিয়েছি।

তার দাবি ইউক্যালিপটাস গাছ সরকারিভাবে লাগানো নিষিদ্ধ তাই বিএমডিএ-এর কতৃপক্ষ এ জাতের গাছ লাগায় না। তারপরও বিএমডিএর গাছ হলে গাছ কাটার বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

অপরদিকে গোমস্তাপুর উপজেলা বন কর্মকর্তা সেরাজুল ইসলাম বলেন,আমি সরজমিনে গিয়ে খোঁজ নিয়ে জেনেছি। এগাছগুলো বন বিভাগের নয়। তবে এ গাছগুলো বিএমডিএর আওতাধীন।

বাংলাদেশ সময় : ১১০৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।