ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

অলিম্পিক

রিওতে শীর্ষে যুক্তরাষ্ট্র, দুইয়ে যুক্তরাজ্য, তিনে চীন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
রিওতে শীর্ষে যুক্তরাষ্ট্র, দুইয়ে যুক্তরাজ্য, তিনে চীন

ঢাকা: বিশ্ব মিলনমেলার জয়গান শেষ করে বিদায় নিলো রিও ২০১৬ অলিম্পিক। ৩০৬টি সোনার পদকের জন্য লড়েছে ২০৭টি দেশ।

কমপক্ষে একটি করে হলেও সোনা জিতেছে এমন দেশের সংখ্যাও কিন্তু কম নয়। অন্তত একটি করে হলেও পদক জিতেছে ৮৭টি দেশ। যেটি অলিম্পিকের জন্য নতুন একটি রেকর্ড।

বিশ্বের ২০৭টি দেশের ১১ হাজার ৫৪৪ জন ক্রীড়াবিদ অংশ নিয়েছিলেন এই আসরে। ২৮টি অলিম্পিক স্পোর্টসের ৪১টি ডিসিপ্লিনে মোট ৯৭৫টি পদকের লড়াইয়ে মেতেছিলেন দেশসেরা অ্যাথলেটরা।

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরের রিও পর্ব শেষে পদক তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। দুইয়ে রয়েছে গ্রেট ব্রিটেন বা যুক্তরাজ্য আর তিন নম্বরে রয়েছে চীন।

৪৬টি স্বর্ণ, ৩৭টি রৌপ্য আর ৩৮টি ব্রোঞ্জসহ মোট ১২১টি পদক নিয়ে শীর্ষে থেকেই এবারের আসর শেষ করেছে যুক্তরাষ্ট্র। ২৭টি সোনা, ২৩টি রুপা আর ১৭টি ব্রোঞ্জসহ মোট ৬৭টি পদক নিয়ে দ্বিতীয় হয়েছে যুক্তরাজ্য। আর ২৬টি স্বর্ণ, ১৮টি রৌপ্য এবং ২৬টি ব্রোঞ্জসহ মোট ৭০টি পদক নিয়ে তৃতীয়স্থানে থেকে আসর শেষ করেছে চীন।

অলিম্পিকে নামার আগে অংশগ্রহণ নিয়ে শঙ্কায় থাকা রাশিয়ান ফেডারেশন শেষ পর্যন্ত আসরে নেমে কম যায়নি। সব ইভেন্টে অংশ নিতেও পারেনি ইউরোপের এই দেশটি। নিষেধাজ্ঞার কারণে একের পর এক অ্যাথলেট হারিয়ে ফেলা রাশিয়া ১৯টি সোনা, ১৮টি রুপা আর ১৯টি ব্রোঞ্জসহ মোট ৫৬ পদক নিয়ে সেরা চারে থেকেই আসর শেষ করেছে।

১৭টি স্বর্ণ, ১০টি রৌপ্য আর ১৫টি ব্রোঞ্জসহ মোট ৪২টি পদক নিয়ে পাঁচ নম্বরে থেকে আসর শেষ করেছে জার্মানি। এছাড়া, ১২টি স্বর্ণ পদক নিয়ে ছয়ে জাপান, ১০টি স্বর্ণ নিয়ে সাতে ফ্রান্স, ৯টি স্বর্ণ নিয়ে আটে কোরিয়া, ৮টি স্বর্ণ নিয়ে নয়ে ইতালি আর ৮টি স্বর্ণ নিয়ে সেরা দশে থেকে আসর শেষ করেছে অস্ট্রেলিয়া।

অলিম্পিকের জন্য এবার ২০২০ সালের অপেক্ষা। এশিয়ায় ফিরছে অলিম্পিক। পরের আসর হবে জাপানের টোকিওতে। ১৯৬৪ সালে এশিয়ায় প্রথম অলিম্পিকের আসর বসেছিল এই টোকিওতেই। স্বাগত টোকিও ২০২০, বিদায় রিও ২০১৬।
পদক তালিকা:

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ২২ আগস্ট ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa