ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

আজিজ মেহেরের মৃত্যুতে গণসংহতির শোক

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
আজিজ মেহেরের মৃত্যুতে গণসংহতির শোক

ঢাকা: পূর্ববাংলা কমিউনিস্ট পার্টির (এমএল-দেবেন শিকদার) সাবেক সাধারণ সম্পাদক আজিজ মেহের বৃহস্পতিবার (১০ আগস্ট) সকালে ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

প্রবীণ এই রাজনীতিবিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতারা।

গণসংহতির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হাসান রুবেল, কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, তাসলিমা আখ্‌তার এবং কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য বাচ্চু ভূইয়া, মনির উদ্দীন পাপ্পু, আবু বকর রিপন, জুলহাসনাইন বাবু এক যৌথ বিবৃতিতে শোক প্রকাশ করেন।

আজিজ মেহের তার রাজনৈতিক জীবনে বহু আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। রাজনৈতিক জীবনে তিনি বহু কৃষক সংগ্রামে নেতৃত্ব দেন, মওলানা ভাষানীর সাথে কাগমারী সম্মেলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ‘সন্তোষের মহাসম্মেলন’ সংঘটন ও আয়োজনেও নেতৃত্বে ছিলেন আজিজ মেহের।  

কৃষক-শ্রমিক মেহনতি মানুষের আন্দোলন-সংগ্রামে নেতৃত্বদানকালে পাকিস্তান আমলে বহুবছর তাকে জেল খাটতে হয়। এমনকি বাংলাদেশ রাষ্ট্র গঠিত হলেও জেনারেল জিয়াও তাকে কারাবরণে বাধ্য করেন।  

আজিজ মেহের তৎকালীন রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডকে আরো গতিময় করতে ‘বস্তু প্রকাশন’ নামে একটি প্রকাশনা প্রতিষ্ঠানও গড়ে তুলেছিলেন। যে প্রতিষ্ঠান থেকে তিনি ড. আহমদ শরীফ, আরজ আলী মাতুব্বর, বদরুদ্দীন উমর, অধ্যাপক আহসাব উদ্দিন আহমেদ, আহমদ ছফা, আনু মুহম্মদসহ অনেক বিশিষ্টজনের বই প্রকাশ করেছেন।  

একদিকে প্রকাশনা প্রতিষ্ঠানে তিনি বিদ্বৎজনদের বই প্রকাশ করতেন অন্যদিকে সাপ্তাহিক খবরের কাগজসহ বিভিন্ন কাগজে নিয়মিত কলামও লিখতেন। কমিউনিস্ট আন্দোলন নিয়ে তিনি একটি বই লিখেছিলেন: ‘নিষিদ্ধ কথকথা!’

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ