ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের নিবন্ধন করতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের নিবন্ধন করতে হবে গণসংহতি আন্দোলনের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল

ঢাকা: গণহত্যা বন্ধে মায়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ তৈরি করার পক্ষে মত দিয়েছেন বক্তারা। সেইসঙ্গে তারা আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের নিবন্ধন করার বিষয়েও গুরুত্ব দিয়েছেন।

শনিবার (০৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে গণসংহতি আন্দোলনের উদ্যোগে যথাযথ নিবন্ধন করে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়া ও গণহত্যা বন্ধে মায়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ তৈরির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলন কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য আবুল হাসান রুবেল, তাসলিমা আখতার, কেন্দ্রীয় সম্পাদকম-লীর সদস্য বাচ্চু ভূঁইয়া, মনির উদ্দীন পাপ্পু, জুলহাসনাইন বাবু, আরিফুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য অপরাজিতা চন্দসহ অন্যান্য নেতারা।

জোনায়েদ সাকি বলেন, মায়ানমারের রাখাইন রাজ্যে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত নিপীড়ন শুরু হয়েছে প্রায় চল্লিশ বছর আগে থেকে এবং তখন থেকেই তারা শরণার্থী হয়ে প্রবেশ করছে বাংলাদেশে। এরপরে ভিন্ন সময়ে লাখে লাখে রোহিঙ্গা শরণার্থী প্রবেশ করেছে জীবন বাঁচানোর জন্য। শুধুমাত্র গত এক বছরেই প্রবেশ করেছে তিন লাখের বেশি মানুষ। গত চল্লিশ বছরে যতোগুলো সরকার ক্ষমতায় এসেছে তারা কেউই যথাযথভাবে এ বিষয়টিকে চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করেনি।  

তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের কখনোই যথাযথভাবে নিবন্ধনের আওতায় আনা হয়নি। তারা কোথায় থাকছে, কি করছে, কাদের দ্বারা ব্যবহৃত হচ্ছে তার কোনো খোঁজ খবর কোনো সরকারই করেনি। ফলে তারা ব্যবহৃত হচ্ছে মাদক চোরাচালানের বাহক হিসেবে এবং রোহিঙ্গা তরুণরা ধর্মীয় উগ্রবাদের টার্গেটে পরিণত হচ্ছে।

রোববার (১০ সেপ্টেম্বর) গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি কক্সবাজারের উখিয়া সফরে যাবেন রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি দেখার জন্য। ইতোমধ্যে সংগঠনের একটি দল উখিয়াতে অবস্থান করছে এবং প্রধান সমন্বয়কারীর উপস্থিতিতে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ