ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

আ.লীগ বঙ্গবন্ধুর নামে মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করেছে: রব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
আ.লীগ বঙ্গবন্ধুর নামে মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করেছে: রব

ঢাকা: আওয়ামী লীগ বঙ্গবন্ধুর নামে মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করেছে মন্তব্য করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, ‘তারা বলছে একজনই নাকি দেশ স্বাধীন করেছে। পৃথিবীর কোথাও নজির নেই, এক ব্যক্তি দেশ স্বাধীন করেছে।

আজ তারা মুক্তিযুদ্ধকে মৃত্যুদণ্ড দিয়েছে, ফাঁসি দিয়েছে। তারা সংবিধানকে পায়ের তলায় দলিত করেছে। ’

সোমবার (১০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘সরকার ও শাসন ব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে ঐক্যবদ্ধ হোন’ শিরোনামে গণতন্ত্র মঞ্চ ঘোষিত ১৪ দফা বাস্তবায়নের দাবি জোরদার করুন ও স্বাধীনতার ঘোষণা বাস্তবায়নের রাষ্ট্র গড়ে তুলুন এবং স্বাধীনতার ঘোষণাপত্র দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভাটি আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

ক্ষমতাসীন আওয়ামী লীগকে ‘অসাংবাধিনক’ আখ্যা দিয়ে রব বলেন, ‘রাষ্ট্রের স্থিতিশীলতার জন্য, রাষ্ট্রের নিরাপত্তার জন্য এ অসাংবিধানিক সরকার নিজেরাই এক হুমকি। রাষ্ট্রের দর্শন, জনগণের আকাঙ্ক্ষা, স্বাধীনতার বৈশিষ্ট্য পর্যালোচনা না করে, কোনো কিছু বিবেচনা না করে তড়িঘড়ি করে লুটের মালের মতো ক্ষমতা দখল করেছে আওয়ামী লীগ। অতি ক্ষমতা লোভ রাষ্ট্র বিনির্মাণের সব সম্ভাবনাকে নস্যাৎ করে দিয়েছে, জাতীয় ঐক্য বিনষ্ট করেছে। মুক্তিযুদ্ধে জাতি, ধর্ম, দলমত নির্বিশেষে আমরা ঐক্যবদ্ধ হয়েছিলাম, আওয়ামী লীগ সেটা ধ্বংস করে দিয়েছে। ফলে ১৯৭২ সালে মুক্তিযুদ্ধের চেতনা হাতছাড়া হয়ে পড়ে। এখন আমাদের মৌলিক কর্তব্য হচ্ছে এ কর্তৃত্ববাদী, অসাংবিধানিক সরকারকে অপসারণ করে গণমুখী রাষ্ট্র নির্মাণ করা। ’

তিনি বলেন, সরকারের বিরুদ্ধে কথা বললেই এ আইন দিয়ে হয়রানি করা হচ্ছে। এ আইন হয়রানির হাতিয়ারে পরিণত হয়েছে। সুতরাং হয়রানি বন্ধে এ আইন বাতিল করতে হবে।  

সাংবাদিক সাগর-রুনি হত‌্যাক‌াণ্ডে সরকারি দলের লোকেরা জড়িত জানিয়ে রব বলেন, সাগর-রুনি হত‌্যা মামলার প্রতিবেদন পুলিশ ৯৭ বার পিছিয়েছে। এতে বোঝা যায় এ হত‌্যাকাণ্ডের সঙ্গে সরকারি দলের লোকজন জড়িত। কক্সবাজারে মেয়ের সামনে বাবাকে হত‌্যা করা হয়। এ স্বাধীনতা কী আমরা চেয়েছিলাম? এ স্বাধীনত‌ার কী কোনো অর্থ আছে? গণতন্ত্রমঞ্চ ৫০ বছর পর আবারও নতুন করে আন্দোলনের সূচনা করেছে। এটা আগের মতো হবে না। নতুন এক ইতিহাস তৈরি করবে এ আন্দোলন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
ইএসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।