ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

স্বৈরতান্ত্রিক প্রক্রিয়ার কারণে দেশে সংকট সৃষ্টি হয়েছে: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
স্বৈরতান্ত্রিক প্রক্রিয়ার কারণে দেশে সংকট সৃষ্টি হয়েছে: সাকি

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, দেশে আজ যত সংকট সৃষ্টি হয়েছে তা সব স্বৈরতান্ত্রিক প্রক্রিয়ার কারণে হয়েছে।  

সোমবার (১০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে 'সরকার ও শাসনব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে ঐক্যবদ্ধ হোন' শিরোনামে গণতন্ত্র মঞ্চ ঘোষিত ১৪ দফা বাস্তবায়নের দাবি জোরদার করুন ও স্বাধীনতার ঘোষণা বাস্তবায়নের রাষ্ট্র গড়ে তুলুন এবং স্বাধীনতার ঘোষণাপত্র দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আলোচনা সভাটির আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

সাকি বলেন, ৭২ সালে একটি নতুন নির্বাচনের দরকার ছিল। ৭০ সালের গণপরিষদই ৭২ সালের গণপরিষদ হল। ফলে সংবিধান প্রণয়নের ক্ষেত্রে গোড়তেই একটি স্বৈরতান্ত্রিক কাঠামো তৈরি করা হয়েছে। সেই পরিষদ ক্ষমতার কাঠামো আবার স্বৈরতান্ত্রিকভাবে একজনের হাতে দিয়ে হয়েছে। ফলে দেশের ভালো, মন্দ একজনের ইচ্ছা-অনিচ্ছার ওপর নির্ভর করছে।  

সাকি বলেন, প্রথম আলোর নিবন্ধন বাতিল চেয়ে মানববন্ধন হয়। সবচেয়ে লজ্জার বিষয় সেই মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অংশ নিয়েছেন। দেশের পরিস্থিতি যে আজ কোথায় গিয়ে দাঁড়িয়েছে এই একটি ঘটনা থেকে সেটা অনুধাবন করা যায়।  

যেই দল ‘স্বাধীনতা ঘোষণা পত্র দিবস’ তৈরি করেছেন তারাই এই দিনটি পালন করে না এমন মন্তব্য করে জোনায়েদ সাকি বলেন, গণতন্ত্র ও শাসনতন্ত্র নিয়ে সরকার নতুন কোনো প্রশ্নের মুখে দাঁড়াতে চায় না৷ সরকার তাই ১০ এপ্রিল, স্বাধীনতার ঘোষণাপত্র এড়িয়ে যায়৷ বর্তমানে যে সংকট তার সমাধান যখন আমরা খুঁজি তখন আমাদেরকে অতীতের ইতিহাসের আকাশে ফিরতে হচ্ছে। আমরা যখন ভবিষ্যতের দিকে তাকাই তখন ঠিকঠাক মতো দিশা পেতে হলে আমাদের পেছনের দিকে তাকাতে হয়।  

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি আ স ম আব্দুর রব, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
ইএসএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।