ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

রাজনীতি

দৌলতপুরে ২ আ.লীগ নেতাসহ গ্রেপ্তার ১৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
দৌলতপুরে  ২ আ.লীগ নেতাসহ গ্রেপ্তার ১৪

কুষ্টিয়া: কুষ্টিয়ার দৌলতপুরে সাবেক ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের দুই নেতাসহ ১৪ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।  

দু’পক্ষের মধ্যে স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিবদমান দ্বন্দ্বের জেরে প্রতিপক্ষের বাড়িঘর ভাঙচুর, মারধর, অগ্নিসংযোগসহ পুড়িয়ে হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় তাদের গ্রেপ্তার করা হয়।

 

এর আগে গত বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেলে অগ্নিসংযোগ ও হামলার শিকার হওয়া পক্ষের মোজাম মণ্ডল বাদী ৭৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১০০-১২০ জনের বিরুদ্ধে দৌলতপুর থানায় মামলা করা হয়। মামলায় এজাহার নামীয় প্রধানসহ দুই আওয়ামী লীগ নেতাকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ।

শনিবার (২৯ এপ্রিল) দুপুরে সংবাদ বিজ্ঞপ্তিতে উপজেলা আওয়ামী লীগের দুই নেতাকে আটকের তথ্য জানায় র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্প।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, গতকাল শুক্রবার রাতে কুষ্টিয়ার হাউজিং এবং দৌলতপুরের চিলমারী এলকায় অভিযান চালিয়ে অগ্নিসংযোগে হত্যাচেষ্টা মামলার এজাহার নামীয় দুই ব্যক্তিকে আটক করে সংশ্লিষ্ট দৌলতপুর থানায় সৌপর্দ করেছে র‌্যাব।  

গ্রেপ্তাররা হলেন- দৌলতপুর উপজেলার আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মৃত আব্দুল জব্বার দেওয়ানের ছেলে সাবেক ইউপি চেয়ারম্যান উপজেলার আওয়ামী লীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম শেলী দেওয়ান (৫৬) ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফায়েল দেওয়ান (৪৩)। এছাড়া এজাহার নামীয় আরও ১২ জনকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে দৌলতপুর থানা পুলিশ।  

মামলার এজাহার সূত্রে জানা গেছে, স্থানীয় আধিপত্য বিস্তার ও জায়গা-জমি সংক্রান্ত  ঘটনায় দু’পক্ষের মধ্যে বিবদমান দ্বন্দ্বের জেরে গত ২৭ এপ্রিল দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার চিলমারী ইউনিয়নের চিলমারী বাজারপাড়ায় মণ্ডল গ্রুপের সমর্থকদের ওপর হামলা ও বসতঘরে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দেয় প্রতিপক্ষ দেওয়ান গ্রুপের লোকজন। এতে ছয়জন অগ্নিদগ্ধসহ হামলা ও মারধরে আরও ১০ জন গুরুতর আহত হন। সে সময় মণ্ডল গ্রুপের মুজাম্মেল, ইকবাল, রানা, ইকলাস ও জহুরুল মণ্ডলের বাড়িতে পেট্রোল ঢেলে আগুন দেওয়া হয়। এতে বেশ কয়েকজন দগ্ধ হন এবং অন্যদের এলোপাতাড়ি কুপিয়ে জখম করা হয়। খবর পেয়ে দৌলতপুর থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

অগ্নিদগ্ধ আহতরা হলেন- ফজল মণ্ডল (৬৫), সাইদুল কাজী (৪৮), ফারুক (২৫) ও দিনি মণ্ডলকে (৭০) শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে তিনজনের শরীরের ৬০ ভাগ দগ্ধ বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাদের অবস্থা আশঙ্কাজনক।  

এছাড়া আকতার মণ্ডল (৩৫), হালিমা (৪০), শাহীন (৩২) ও হালিমা খাতুন (৪৮) কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অন্যরা দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসাধীন।

এ ব্যাপারে চিলমারী ইউপি চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, দীর্ঘদিন ধরেই স্থানীয় প্রভাব বিস্তারকে কেন্দ্র করে খাঁ ও শিকদার গ্রুপের সঙ্গে মণ্ডল গ্রুপের বিরোধ চলছিল। গত বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত খাঁ ও শিকদার গ্রুপের লোকজন কয়েক দফায় মণ্ডল গ্রুপের লোকজনের বাড়িতে হামলা করে। তারা দেশীয়সহ বিভিন্ন অস্ত্র নিয়ে প্রতিপক্ষের লোকজনদের মারধর কুপিয়ে এবং আগুনে পুড়িয়ে আহত করে। এ সময় বেশ কয়েকটি বাড়িঘরে আগুন দেওয়া হয়। পরে থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।  

এ বিষয়ে দৌলতপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বলেন, উপজেলার চিলমারী ইউনিয়নে পূর্ব থেকে দু’পক্ষের মধ্যে দ্বন্দ্বের জেরে হামলা মারধর অগ্নিসংযোগের ঘটনায় মামলা হয়েছে। এ মামলার এজাহার নামীয় প্রধান দু’জনকে আটক করে থানা সৌপর্দ করেছে র‌্যাব। এছাড়া এজাহার নামীয় আরও ১২ জনকে বিভিন্ন স্থান থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার দুপুরে গ্রেফতার ১৪ জনকে আদালতে সৌপর্দ করা হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে।  

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।