ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

সাইবার নিরাপত্তা আইন মত-স্বাধীনতার ক্ষেত্রে বাধা হবে: ওয়ার্কার্স পার্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
সাইবার নিরাপত্তা আইন মত-স্বাধীনতার ক্ষেত্রে বাধা হবে: ওয়ার্কার্স পার্টি

ঢাকা: সংসদে সাইবার নিরাপত্তা আইন পাশ: বাক, মতামত ও স্বাধীনতার ক্ষেত্রে বাধা হয়ে থাকবে বলে মতামত প্রকাশ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পলিটব্যুরো এক বিবৃতিতে পুরান ডিজিটাল নিরাপত্তা আইনকে কিছুটা ঝাড়-পোছ করে সংসদে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে পাশ হওয়ায় গভীর হতাশা প্রকাশ করেছে।

সংসদে এতদসক্রান্ত আইন পাশ হওয়া সংক্রান্ত প্রতিক্রিয়ায় পলিটব্যুরো বলেছে, ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই এই আইনের অপব্যবহার ও অপপ্রয়োগের সুযোগ অবারিত রাখা হয়েছে। ডিএসএ-র অপপ্রয়োগের কারণে এখন পর্যন্ত সাত হাজারের ওপর মামলা রয়েছে। নতুন আইনে সেসব মামলা রেহাই দেওয়া হয় নাই, জীবন্ত রয়েছে।

সবচেয়ে দুর্ভাগ্যজনক যে, আইন প্রণয়নকালে অংশীজনদের সুপারিশ চাওয়া হলেও তা প্রায় সর্বাংশই গ্রাহ্য করা হয় নাই। সাংবাদিকদের দাবি অনুসারে ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের’ ধারা বাদ দেওয়া হলেও অন্যান্য ক্ষেত্রে কিছু করা হয় নাই। ফলে ডিএসএ-র মতোই এই আইন বাক, মতামত ও সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে বাধা হয়ে থাকবে। ডিএসএ যে ভয়ের সংস্কৃতির জন্ম দিয়েছিল তাই বহাল থাকবে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।