ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

জাতীয় স্বার্থে রাজনৈতিক দলগুলোর ঐক্য প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
জাতীয় স্বার্থে রাজনৈতিক দলগুলোর ঐক্য প্রয়োজন

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপির রাজনীতিবিদদের ব্যক্তি স্বার্থ পরিহার করে জনমানুষের স্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সমঝোতার মাধ্যমে ঐক্যবদ্ধভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে সামাজিক সংগঠন ‘প্রজন্মের চেতনা’।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধনে বক্তারা এ আহ্বান জানান।

আহ্বায়ক মোহাম্মদ গোলাম নবী হোসেন বলেন, গণতান্ত্রিক দেশে রাজনৈতিক চর্চা হয় জনগণের কল্যাণে আর আমাদের দেশে রাজনৈতিক নেতাদের একগুয়েমির কারণে জনমানুষ আজ উদ্বেগ-উৎকণ্ঠাসহ আতংকের মধ্যে দিন কাটাচ্ছে। গত ২৮ অক্টোবরের পর থেকে লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচি দেওয়ায় জাতীয় অর্থনীতি আজ হুমকির মুখে।

তিনি আরও বলেন, বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি দেশের সাপ্লাই চেইনকে ভীষণভাবে বিঘ্নিত করছে। যার ক্ষতিকর প্রভাব পড়ছে পণ্য উৎপাদন-বাজারজাতকরণ, রপ্তানি ও সেবাখাতের ওপর। শিক্ষার্থীরা তাদের পরীক্ষা ও ক্লাস নিয়ে উদ্বিগ্ন। জনমানুষের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে, দৈনন্দিন খরচ বেড়ে গেছে। প্রতিদিনই নাশকতাসহ হিংসা-বিদ্বেষমূলক কর্মকাণ্ড ক্ষতি হচ্ছে জানমালের। চলমান সহিংসতার দায় তারা একে অপরের ওপর চাপাচ্ছেন।

গোলাম নবী বলেন, গত ১৫ নভেম্বর নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত নির্বাচনী তফসিল অনুযায়ী ভোট ৭ জানুয়ারি। অথচ রাজনৈতিক দলগুলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য করাসহ জাতীয় শক্তি ও গণতান্ত্রিক রাজনৈতিক প্রক্রিয়ার অগ্রযাত্রাকে অর্থবহ করতে, তারা আলোচনার মাধ্যমে আজও ঐক্যমতে পৌঁছানোর কোনো উদ্যোগই গ্রহণ করেনি। তাদের এই অনড় অবস্থান আর নাশকতার ফলে জাতীয় ক্ষয়-ক্ষতির দায় কার, রাজনৈতিক দলগুলোর উদ্দেশ্যে প্রশ্ন রাখেন তিনি।

সংগঠনটির ঢাকা মহানগরের যুগ্ম আহ্বায়ক ছালেক-উর-রহমান (সুমন) বলেন, দেশ-জাতির বৃহত্তর স্বার্থে সহিংস কর্মকাণ্ডে ও বিদ্বেষমূলক বক্তব্য এবং পাল্টাপাল্টি কর্মসূচি পরিহার করার দাবি জানাই।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।