ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

কল্যাণ পার্টির বিদ্রোহী অংশকে শুভেচ্ছা জানালেন ইব্রাহিম পন্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
কল্যাণ পার্টির বিদ্রোহী অংশকে শুভেচ্ছা জানালেন ইব্রাহিম পন্থীরা

ঢাকা: বাংলাদেশ কল্যাণ পার্টি থেকে দলটির চেয়াম‍্যান মেজর জোনরেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে বহিষ্কার করার বিষয়টিকে দলের সর্বস্তরের নেতা-কর্মীদের দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছে এবং অবৈধ বলে দাবি করেছেন দলের একটি অংশের নেতাকর্মীরা।

তারা বলেন, গত ১০ ডিসেম্বর কল্যাণ পার্টির নাম ও প্যাড ব্যাবহার করে, কতিপয় ব্যাক্তি কর্তৃক, পার্টির চেয়ারম্যান ও পার্টিকে নিয়ে গণমাধ্যমে প্রেরিত বিজ্ঞপ্তিটি বিতর্কিত।

এটি সর্বাঙ্গীনভাবে প্রত্যাখ্যান করা এবং প্রতিবাদ জানানো হল। বিতর্কিত এই বিজ্ঞপ্তিতে নির্বাহী কমিটির যাদের নাম উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে অধিকাংশই এই চেয়ারম্যানের বহিষ্কারের বিষয়ে অবগত নয়।

তবে দলটির চেয়ারম্যান জেনারেল অব. ইব্রাহিমকে বহিষ্কার করা পত্রে সই করেছে দলটির ভাইস চেয়ারম্যান শামছুদ্দিন পারভেজ এবং যুগ্ম-মহাসচিব মুহাম্মদ আবু হানিফ। বহিষ্কার করে তারা নিজেরাই চেয়ারম্যান এবং মহাসচিবের পদে বসেন। তবে দলের বেশিরভাগ নেতাকর্মীদের সম্মতি না নিয়ে ইব্রাহিমকে বহিষ্কার করার ঘটনার পরও দল থেকে তাদের বিরুদ্ধে কোন সাংগঠনিক ব্যবস্থা নেয়া হয়নি।  

উল্টো কল্যাণ পার্টির একটি অংশের কাছ থেকে বলা হচ্ছে, ইব্রাহিমকে যারা বহিষ্কার করেছেন তারা বিদ্রোহ করে দল থেকে নিজেরাই চলে গেছেন, তাই বহিষ্কারের কোন প্রয়োজন নাই। পার্টির নীতিমালার সঙ্গে সহমত পোষণ করে চলতে পারবেন না এমন নেতাকর্মীরা যেন সসম্মানে অন্যত্র রাজনৈতিক আশ্রয় খুঁজে নেন; তাদের জন্য সর্বাবস্থায় দলের পক্ষ থেকে শুভেচ্ছা থাকবে।

গত সোমবার (১১ ডিসেম্বর) চেয়ারম্যান কার্যালয়ে সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের সভাপতিত্বে কল্যাণ পার্টির জাতীয় স্থায়ী কমিটির ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির একটি যৌথ সভায় এই সিদ্ধান্ত নেয় দলের এক অংশের নেতারা।

যৌথ সভায় থেকে বলা হয় বাংলাদেশ কল্যাণ পার্টি, জনগণের স্বার্থ রক্ষার্থে পরিচালিত আন্দোলনের অংশ হিসেবেই নির্বাচনে অংশ নিচ্ছে। যেমন ভাবে ২০১৮ সালে একইরূপ আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিল বিএনপির নেতৃত্বধীন ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট।

যারা কল্যাণ পার্টির চেয়ারম্যান জেনারেল অব. ইব্রাহিমকে বহিষ্কার করেছিলেন, তাদের বিরুদ্ধে কি দল থেকে সাংগঠনিক কোন ব্যবস্থা নেয়া হবে কিনা এবং এবিষয়ে দলের কাছে কি তাদের কোন বক্তব্য বা জবাব দিহিতা আছে কিনা এবিষয়ে জানতে চাইলে কল্যাণ পার্টির মহাসচিব আবদুল আউয়াল মামুন বাংলানিউজকে বলেন, তারা তো অটোমেটিক দল থেকে চলে গেল, বিষয় টা তাই না। সুতরাং আর তো বহিষ্কার করার কিছু নেই। আমাদের বর্তমান যে কল্যাণ পার্টি এটা থেকে ওরা তো নিজেরাই বের হয়ে গেল। সুতরাং এখানে বহিষ্কারের কিছু নাই। আমরা তাদেরকে শুভকামনা জানিয়েছি। চেয়ারম্যান মহোদয়ের পক্ষ থেকেও শুভকামনা জানানো হয়েছে।


বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩

ইএসএস/ এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।