ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

শাসকগোষ্ঠী দেশকে মুক্তিযুদ্ধের ধারায় পরিচালিত করছে না: সিপিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
শাসকগোষ্ঠী দেশকে মুক্তিযুদ্ধের ধারায় পরিচালিত করছে না: সিপিবি

ঢাকা: কথায় কথায় মুক্তিযুদ্ধের চেতনার কথা বলা হলেও শাসকগোষ্ঠী দেশকে মুক্তিযুদ্ধের ধারা পরিচালিত করছে না বলে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেলে রাজধানীর পুরানা পল্টনে সিপিবি কেন্দ্রীয় কার্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা থেকে এ কথা বলা হয়।

সিপিবির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে ও কেন্দ্রীয় কমিটির সদস্য আসলাম খানের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন- সিপিবির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সামছুজ্জামান হীরা, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম নান্নু, কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নিমাই গাঙ্গুলী, খেতমজুর সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকার, ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ কাজী রুহুল আমিন, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি দীপক শীল প্রমুখ।

নেতারা বলেন, এ দেশের মেহনতি সাধারণ মানুষের অংশগ্রহণে বিজয় অর্জিত হয়েছে। আজ কথায় কথায় মুক্তিযুদ্ধের চেতনার কথা বলা হলেও শাসকগোষ্ঠী দেশকে মুক্তিযুদ্ধের ধারা পরিচালিত করছে না। গণতন্ত্রহীনতা, লুটপাট, সাম্প্রদায়িকতা আর সাম্রাজ্যবাদী আধিপত্য দেশবাসীর মধ্যে চেপে বসেছে। এ অবস্থা থেকে দেশ বাঁচাতে জনগণকে ঐক্য গড়ে তুলতে হবে। রাজনীতিতে নীতিনিষ্ঠ শক্তির সমাবেশ ঘটাতে হবে।

তারা আরও বলেন, ৭২-এর সংবিধানের মূলভিত্তি গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, প্রগতিশীল জাতীয়তাবাদ প্রতিষ্ঠা ছাড়া মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা যাবে না।

সভায় নেতারা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, রাজনীতিতে জনগণ নেই এ ধরনের নির্বাচন মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। এ নির্বাচন বর্জন করতে হবে।  

আলোচনা সভা থেকে রাজনৈতিক সভা-সমাবেশ বন্ধ করে নির্বাচন কমিশনের চিঠির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনাকে সংবিধানবিরোধী উল্লেখ করে তা প্রত্যাহারের দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।