ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

দেশে কার্যত একদলীয় শাসন কায়েম হয়েছে: সিপিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
দেশে কার্যত একদলীয় শাসন কায়েম হয়েছে: সিপিবি

ঢাকা: ক্ষমতাসীন শেখ হাসিনার অধীনে দেশে কার্যত একদলীয় শাসন কায়েম হয়েছে বলে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর পুরানা পল্টনের মণি সিংহ সড়কে সিপিবি ঢাকা মহানগর দক্ষিণ কমিটির ডাকে অনুষ্ঠিত জনসভা থেকে এ কথা বলা হয়।

সিপিবি ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য আক্তার হোসেনের সভাপতিত্বে ও সম্পাদকমণ্ডলীর সদস্য সাইফুল ইসলাম সমীরের পরিচালনায় জনসভায় বক্তব্য দেন- সিপিবির কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা মহানগর দক্ষিণ জেলা কমিটির সাধারণ সম্পাদক জলি তালুকদার প্রমুখ।

জনসভায় সিপিবির কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলম বলেন, ৭ জানুয়ারির প্রহসনের নির্বাচন জনগণ মেনে নেয়নি। তারা নীরব প্রতিবাদস্বরূপ ভোট বর্জন করেছে। এ দেশের মানুষ বার বার গণতন্ত্রের জন্য বুকের রক্ত দিয়েছে, লড়াই করেছে। এরশাদ স্বৈরাচার পতনের পর অদ্যাবধি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি। শাসক শ্রেণির রাজনৈতিক দলগুলো শহীদের রক্তের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করেছে। উপরন্তু বর্তমান সরকার মানুষের ভোটের অধিকার হরণ করেছে, তারা মানুষের ভাতের অধিকারও দিতে পারেনি।

তিনি আরও বলেন, দেশ, জাতি ও জনগণ আজ জিম্মি অবস্থার শিকার। কৃষক-শ্রমিক-মেহনতি জনগণের বিকল্প শক্তি সমাবেশ ও ক্ষমতা কেন্দ্র গড়ে তোলার মধ্য দিয়েই মানুষের মুক্তি অর্জন করতে হবে।

সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, শেখ হাসিনা দেশে একদলীয় শাসন প্রতিষ্ঠা করেছে। তার ধারণা, ডাণ্ডা মেরে সবাইকে ঠাণ্ডা করা সম্ভব হয়েছে। কিন্তু যতদিন ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা না হয় ততদিন পর্যন্ত এ দেশের মুক্তিকামী মানুষকে দমিয়ে রাখা যাবে না। অনেকেই ভাবছেন সব শেষ হয়ে গেছে। আইয়ুব খানের মহাসমারোহে উন্নয়নের দশক উদযাপন শেষ হওয়ার আগে তার পতন হয়েছিল। স্বৈরশাসনের অবসান যখন হয় মহাপরাক্রমশালী শাসকের মসনদও বালির বাঁধের মতো মুহূর্তে ভেসে যায়।  

শাহ আলম বলেন, দুঃখজনক হলেও স্বৈরাচারবিরোধী আন্দোলনে একসময় যাদের সহযোদ্ধা হিসেবে পেয়েছি, আজ স্বৈরতন্ত্র প্রতিষ্ঠার দায়ে তাদেরই কারো বিরুদ্ধে রাজনৈতিক সংগ্রাম করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৪
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।