ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কোকো আপাতত দেশে ফিরছেন না

জাকিয়া আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০
কোকো আপাতত দেশে ফিরছেন না

ঢাকা: নিজেদের ব্যর্থতা থেকে জনগণের দৃষ্টি অন্যদিকে ফেরাতেই খালেদা জিয়ার বাড়ি এবং কোকের প্যারোল বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশে এখন চরম অরাজকতা বিরাজ করছে।

মানুষের মনে শান্তি নেই। আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। তাই জনমনের রোষ থেকে নিজেরা বাঁচতে সরকার অনৈতিক খেলায় মেতে উঠেছে।

কোকোর প্যারোল বাতিলে সরকারের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন কিনা জানতে চাইলে এভাবেই বাংলানিউজ-এর কাছে নিজের অভিব্যক্তি তুলে ধরেন আরাফাত রহমান কোকোর আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন।

উল্লেখ্য, ব্যারিস্টার খোকন বিএনপির যুগ্ম মহাসচিব ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব।

বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর প্যারোল শেষবারের মতো গত ১১ অক্টোবর ২০ দিন বাড়িয়ে ছিলেন বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা এবং বিচারপতি কাজী রেজাউল হকের সম্বন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

সেইসঙ্গে এই সময়ের মধ্যে কোকোর বর্তমান চিকিৎসাপত্র ও হাসপাতালের কাগজপত্রসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার প্যারোলের সময় বাড়ানোর আবেদন করার জন্য বলেছিলেন হাইকোর্ট।

পাশাপাশি কোকোর প্যারোল আবেদন সরকারকে বিবেচনা করার জন্যও বলেছিলেন হাইকোর্ট। হাইকোর্টের এ রায়ের পরদিনই সরকার পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ রায় স্থগিতের জন্য আবেদন জানান।

সেদিন চেম্বার বিচারপতি মো. মোজাম্মেল হোসেন হাইকোর্টের আদেশ স্থগিত না করে বিষয়টি নিষ্পত্তির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। ১৩ অক্টোবর প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের নিয়মিত বেঞ্চ ছয় সপ্তাহের জন্য হাইকোর্টের রায় স্থগিত করেন।

আপিল বিভাগের এ রায়ের ফলে প্যারোল বাতিলের সরকারি সিদ্ধান্ত বহাল থাকবে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন অ্যাটর্নি জেনারেল। অ্যাটর্নি জেনারেল সেদিন তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেছিলেন, আপিল বিভাগের এ রায়ের ফলে কোকোর এখন আর দেশে ফেরা ছাড়া কোনো গত্যন্তর নেই। তাকে খুব শিগগরই দেশে ফিরতে হবে।

অ্যাটর্নি জেনারেলের এ মন্তব্যের পরিপ্রেক্ষিতে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বাংলানিউজকে বলেন, আমরা সরকারের আপিল নিষ্পত্তির জন্য অপেক্ষা করছি। অপরদিকে, পূজার ছুটির পর কোর্ট খুললেই আমরা এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবো।

ব্যারিস্টার খোকন বলেন, সরকার নিজেও কিন্তু কোথাও বলেনি, কোকো অসুস্থ নয়। কোকোর শারীরিক অবস্থা খুব খারাপ, প্লেনে ওঠার মতো অবস্থাও তার নেই।

তিনি বলেন, একজন গুরুতর অসুস্থ ব্যক্তিকে নিয়ে সরকার যে খেলা খেলছে, সেটা কোনো সভ্য সমাজে হতে পারে না।

তিনি প্রশ্ন করেন, তারা কি বিনা চিকিৎসায় কোকোকে মেরে ফেলতে চায়? সরকার অসৎ উদ্দেশ্যে খালেদা জিয়ার বাড়ি এবং কোকোর প্যারোল বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

এর আগে কোকোর প্যারোলের মেয়াদ বাড়ানোর জন্য আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের আবেদনের পরিপ্রেক্ষিতে দেওয়া রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্যারোল বহাল রাখার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে কোকোর প্যারোল বাতিলের বিষয়ে সরকারের আদেশও স্থগিত করা হয়।

গত ২৬ আগস্ট হাইকোর্ট কোকোর প্যারোলের মেয়াদ ৪০ দিন বাড়িয়ে ছিলেন। সে সময় সরকারের দেওয়া কোকোর প্যারোল বাতিলের নির্দেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়।

উল্লেখ্য, গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্যাটকো দুর্নীতি মামলায় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর কোকোকে গ্রেপ্তার করা হয়। এরপর ২০০৮ সালের মে মাসে তাকে উন্নত চিকিৎসার জন্য প্যারোল নিয়ে দেশের বাইরে যেতে দেওয়া হয়। চিকিৎসা চলাকালে বিভিন্ন সময়ে বাড়ানো হয় তার প্যারোলের মেয়াদ। গত ১৪ আগস্ট শেষ হয় সর্বশেষ বাড়ানো প্যারোলের মেয়াদ।

এরপর সরকারের দেওয়া শর্ত ভঙ্গ করেছেন উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোকোর প্যারোল বাতিল করে তাকে ৩১ আগস্টের মধ্যে দেশে ফেরত আসতে নির্দেশ দেয়। এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করেই কোকোর প থেকে রিট আবেদন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।