ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

জিয়ার কথায় স্বাধীন হলে অলিতে-গলিতে একটি করে দেশ থাকতো: আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জুন ১৯, ২০২৪
জিয়ার কথায় স্বাধীন হলে অলিতে-গলিতে একটি করে দেশ থাকতো: আতিক

ঢাকা: বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কথায় যদি দেশ স্বাধীন হতো, তাহলে প্রতিটি এলাকার অলিতে-গলিতে একটি করে দেশ থাকতো বলে মন্তব্য করেছেন উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (১৯ জুন) তেজগাঁও ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে ‘বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও ঐতিহাসিক ছয় দফা দিবস’ উপলক্ষে ‘ইতিহাসের গতিধারায় বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক সংবাদচিত্র প্রদর্শনী ও আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মেয়র অতিক বলেন, জিয়াউর রহমান বলে গেল, আর দেশ স্বাধীন হয়ে গেল? তাহলে তো অলিতে গলিতে একটা করে দেশ তৈরি হয়ে যেত। একটা দেশ স্বাধীন করা এত সোজা না। দেশ স্বাধীন করতে গেলে নেতার প্রয়োজন আছে। বিএনপি স্বীকার না করলেও কিন্তু ইতিহাস বঙ্গবন্ধু ও তার পরিবারের অবদান স্বীকার করে।

ডিএনসিসি মেয়র বলেন, একটি দেশ স্বাধীন হতে গেলে ইতিহাস লাগে। পরাধীন থেকে স্বাধীন হতে গেলে অনেক ত্যাগ লাগে। এবং দূরদর্শী নেতা লাগে, সেই নেতা হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই নেতার যে দূরদর্শিতার তার প্রমাণ, সেটি কিন্তু ইতিহাস থেকে পাওয়া যায়। এই ইতিহাস সাক্ষী দিচ্ছে তিনি ও তার পরিবারকে কি কঠিন দিন পার করতে হয়েছে। এই যে ইতিহাসের পুরো চিত্রটা ঢাকা জেলা আওয়ামী লীগের অফিসে প্রদর্শন করা হয়েছে তা থেকে অনেক কিছু শেখার আছে।

আতিকুল ইসলাম বলেন, ২৬ মার্চ রাতে জাতির জনকের যে চিঠি সেটি পাঠ করার মাধ্যমে কিন্তু স্বাধীনতা আসেনি। ঢাকা জেলা আওয়ামী লীগের অফিসে আসলে তার প্রমাণ পাওয়া যায়। এখানে এলে প্রমাণ পাওয়া যায় কি করলে একটি দেশের স্বাধীনতা পাওয়া যায়। এটি দেখার পর আমি চিন্তা করেছি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নিচে কিছু খেলার জোন তৈরি করব এবং তার সঙ্গেই এই ধরনের ইতিহাসের চিত্র প্রদর্শনী করা হবে। যার মাধ্যমে শিশুরা খেলার পাশাপাশি সঠিক ইতিহাস জানবে। তেজগাঁওয়ের এই প্রদর্শনী ঢাকা বিভিন্ন স্থানে তৈরি করার প্রয়োজন আছে।

তিনি আরও বলেন, বিভিন্ন সময় ইতিহাস বিক্রিত করা হয়েছে। দীর্ঘ এমন সময় গিয়েছে যে এই দেশে জয় বাংলা বলা যায়নি। দীর্ঘ ২১ বছর ইতিহাসকে বিকৃত করে বলা হয়েছিল, ২৬ মার্চ ঘোষণার মাধ্যমে দেশ স্বাধীন করা হয়েছিল, যেটা বিএনপি এখনো বলছে। বিএনপি কখনো স্বীকার করে না বঙ্গবন্ধুর নির্দেশের ফলে এদেশ স্বাধীন হয়েছিল।

আলোচনা সভার সভাপতিত্ব করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য বেনজীর আহমদ, সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জুন ১৯, ২০২৪
ইএসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।