ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

সরকারের নির্যাতন নাৎসি বাহিনীকেও হার মানিয়েছে: এমকে আনোয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

ঢাকা: বিরোধীদলের উপর সরকারের নির্যাতন হিটলারের নাৎসি বাহিনীকেও হার মানিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার।

জাতীয় প্রেসকাবে শনিবার বিকেলে নাগরিক ফোরাম আয়োজিত ‘প্রতিহিংসার রাজনীতি: বিপর্যস্ত মানবতা ও গণতন্ত্র’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি একথা বলেন।



এমকে আনোয়ার বলেন, ১৯৭২ সালে প্রথম ক্ষমতায় এসে ভিন্ন মতাবলম্বীদের উপর আওয়ামী লীগ যে নির্যাতন-নিপীড়ন শুরু করেছিল এবার ক্ষমতায় এসে সেই অসমাপ্ত কাজ আবার শুরু করেছে।

সরকার দুর্নীতিকে প্রাতিষ্ঠনিক রূপ দিয়েছে উল্লেখ করে এমকে আনোয়ার বলেন, ‘প্রাগৈতিহাসিক কাল থেকেই সরকারি টাকা খরচের ব্যাপারে জবাবদিহীতার বিষয়টি চলে আসছে। কিন্তু এখন বলা হচ্ছে কোনো টেন্ডার ছাড়াই সরকার দুই কোটি টাকার কেনাকাটা করতে পারবে। এর মধ্য দিয়ে সরকার রাষ্ট্রীয় সম্পদ দলীয় লোকজনের মধ্যে ভাগ-বাটোয়ারা করে দিয়েছে। ’

বিডিআর হত্যাকাণ্ডের বানোয়াট রিপোর্ট দেওয়া হয়েছে উল্লেখ করে এমকে আনোয়ার বলেন, ‘সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নিজে বলেছেন এর পেছনে ষড়যন্ত্র আছে। অথচ এখন বলা হচ্ছে কোনো ষড়যন্ত্রই নেই। ’

এমকে আনোয়ার আরো বলেন, সরকার নিজেদের ব্যর্থতা বুঝতে পেরে জনগণকে দাবিয়ে রাখতে চরম নির্যাতনের পথ বেছে নিয়েছে।

আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক উইং কমান্ডার হামিদুল্লাহ খান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, অ্যাডভোকেট আহমেদ আজম খান, ইসলামী ঐক্যজোটের মহাসচিব আব্দুল লতিফ নেজামী প্রমুখ।

বাংলাদেশ সময় ১৮৫০ ঘণ্টা, ১৭ জুলাই ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa