ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সংবিধান সংশোধন কমিটির প্রথম সভা ২৯ জুলাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
সংবিধান সংশোধন কমিটির প্রথম সভা ২৯ জুলাই

ঢাকা: সংবিধান সংশোধনের জন্য গঠিত বিশেষ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে আগামী ২৯ জুলাই। জাতীয় সংসদের কেবিনেট কক্ষে সকাল ১১টায় শুরু হবে এই সভা।



বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদের মিডিয়া কক্ষে  এক সংবাদ ব্রিফিংয়ে কমিটির চেয়ারম্যান সৈয়দা সাজেদা চৌধুরী এ কথা জানান।

সভায় আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান তিনি।

সৈয়দা সাজেদা চৌধুরী বলেন, ‘অবৈধভাবে রাষ্ট্রীয় ক্ষমতা দখল বন্ধ করা এবং মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষণ, জনগণের সার্বভৌম ক্ষমতা পুন:প্রতিষ্ঠা ও সর্বোচ্চ আদালতের রায় কার্যকর করে বাঙালির মূল সংবিধানে ফিরে যাওয়ার লক্ষ্যে তারা সংবিধান সংশোধনের সুপারিশ করবেন। ’

কমিটির চেয়ারম্যান বলেন, ১৯৭২ এর আদি সংবিধানে ফিরে যাওয়ার জন্য তারা সংশোধনী এনে সুপারিশ আকারে সংসদে পেশ করার পর তা পাস হবে।

তিনি জানান, কমিটিতে বিএনপির অন্তর্ভূক্ত হওয়ার পথ এখনো বন্ধ হয়নি। দরজা খোলা রয়েছে। তারা নাম পাঠালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা কমিটিতে অন্তর্ভুক্ত করে নেবেন।

কবে নাগাদ কমিটি সুপারিশ পেশ করবে জানতে চাইলে সৈয়দা সাজেদা চৌধুরী বলেন, ‘আমরা কেবল কাজ শুরু করেছি। আগে নিজেরা বসি, তারপর একটি রোডম্যাপ দেয়া হবে। ’

কমিটি গঠন প্রক্রিয়া সংসদের কার্যপ্রণালী বিধির পরিপন্থি বলে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন যে সমালোচনা করেছেন তার জবাবে কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘তিনি অজ্ঞতা থেকে কিংবা বিদ্বেষের বশে এসব কথা বলছেন। তাছাড়া তিনি কখনো কার্যপ্রণালী বিধি পড়েছেন কিনা সে বিষয়েও আমার সন্দেহ রয়েছে। কেননা তারা যখন সংবিধানের একাদশ ও দ্বাদশ সংশোধনী এনেছিলেন তখনও কার্যপ্রণালী বিধির ২৬৬ ধারা অনুসরণ করেছেন। বর্তমান বিশেষ কমিটিও একই বিধি অনুযায়ী হয়েছে। ’

সংবাদ ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে কমিটির সদস্য পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ, সরকারদলীয় এমপি অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু উপস্থিত ছিলেন।

নাম উল্লেখ না করে প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমালোচনা করে সাজেদা চৌধুরী বলেন, ’৭৫ পরবর্তী সময়ে সামরিক বাহিনীতে কর্মরত থাকা অবস্থায় চাকরিবিধি লঙ্ঘন করে তিনি (জিয়াউর রহমান) মার্শাল ল’ জারি করেছেন। ইচ্ছেমত সংবিধান সংশোধন করে তা ক্ষত-বিক্ষত করেছেন। সংবিধানের ওপর স্টিমরোলার চালানো হয়েছে। ’

সেই ক্ষত সারিয়ে তুলতে সবার সহযোগিতা চেয়ে তিনি বলেন, সংবিধান সংশোধনের পর অবৈধভাবে রাষ্ট্রীয় ক্ষমতা দখল বন্ধ হবে।

প্রসঙ্গত, সংবিধান সংশোধনের জন্য বুধবার সংসদে ১৫ সদস্য বিশিষ্ট বিশেষ কমিটি গঠন করা হয়। এতে বিএনপির একজন সদস্যের নাম চাওয়া হলেও তারা তা দেয়নি।
 
বাংলাদেশ সময় ১৬০৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।