ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মান্নান ভূঁইয়ার শ্বাসনালীতে অস্ত্রোপচার হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
মান্নান ভূঁইয়ার শ্বাসনালীতে অস্ত্রোপচার হয়নি

ঢাকা: স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভূঁইয়ার শ্বাসনালীতে শনিবার অস্ত্রোপচার করা হয়নি। তাঁর রক্তে প্লাটিলেটের পরিমাণ কম থাকায় চিকিৎসকরা অস্ত্রোপচার স্থগিত করেছেন।



কণ্ঠনালীর ঝুঁকি এড়াতে শ্বাসনালীতে স্থায়ীভাবে একটি টিউব বসাতে এই অস্ত্রোপচার করার কথা ছিল।

স্কয়ার হাসপাতালের গ্যাস্ট্রোলোজিস্ট ড. নূরুজ্জামানের বরাত দিয়ে মান্নান ভূঁইয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. বজলুল গণি ভূঁইয়া বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে একথা জানান।

তিনি জানিয়েছেন, মান্নান ভূঁইয়ার রক্তের প্লাটিলেটের ঘাটতি পূরণের চেষ্টা চলছে। এরই মধ্যে প্রায় ৩০ ব্যাগ প্লাটিলেট দেওয়া হয়েছে। অবস্থার উন্নতি হলে আগামী কয়েকদিনের মধ্যে কণ্ঠনালীর অস্ত্রোপচার করা হবে।

বৃহস্পতিবার তিনি জানিয়েছিলেন, কৃত্রিমভাবে অক্সিজেন দিতে মান্নান ভূঁইয়ার কণ্ঠনালীতে বসানো লম্বা টিউব বেশিদিন থাকলে ভবিষ্যতে তার কথা বলায় সমস্যা হতে পারে। তাই বিকল্প হিসেবে তার শ্বাসনালীতে স্থায়ীভাবে একটি ছোট টিউব বসানোর সিদ্ধান্ত হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় মান্নান ভূঁইয়ার শারীরিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন ডা. বজলুল গণি ভূঁইয়া।

তিনি বলেন, শুক্রবারের মতো আজও শতকরা ৩০ থেকে ৩৫ ভাগ অক্সিজেন স্বাভাবিকভাবে নিতে পারছেন মান্নান ভূঁইয়া।

উল্লেখ্য, সিঙ্গাপুর থেকে ফিরিয়ে আনার পর থেকেই মান্নান ভূঁইয়াকে অক্সিজেন সাপোর্ট দিয়ে রাখা হয়েছে।

গত ৩১ মে ফুসফুসের ক্যান্সারের চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান মান্নান ভ্ূঁইয়া। সেখানকার ন্যাশনাল ইউনিভিার্সিটি হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন তিনি। গত ৭ জুলাই তাকে ঢাকায় এনে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ২৪ জুলাই, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।