ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

৭ মার্চের ভাষণকে স্বীকৃতি দেওয়ায় ৩৫ কোটি বাঙালি গর্বিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
৭ মার্চের ভাষণকে স্বীকৃতি দেওয়ায় ৩৫ কোটি বাঙালি গর্বিত

রাজশাহী: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো বিশ্বের ৩৫ কোটি বাঙালিকে গর্বিত করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের নয়, তিনি পুরো বাঙালি জাতির। তার ভাষণকে স্বীকৃতি দেওয়া মানে পুরো বাঙালি জাতিকে স্বীকৃতি দেওয়া।

গোটা বিশ্বে প্রায় ৩৫ কোটি বাঙালি রয়েছে। আজকের এই স্বীকৃতি  বাঙালিদের জন্য একটা বিশাল অর্জন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকেলে রাজশাহী সড়ক ভবনে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

ওবায়দুল কাদের বলেন, আমরা রক্ত ও মা-বোনের সম্ভ্রম দিয়ে স্বাধীনতা এনেছি। তাই জাতি হিসেবে এই স্বীকৃতি আমাদের পাওনা ছিল। এই অর্জনে আমরা গর্বিত, অগণিত মানুষ খুশি। ইউনেস্কোর স্বীকৃতি দেওয়ার সঙ্গে সঙ্গে দেশের গ্রামেগঞ্জে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক সেই ভাষণ প্রচার শুরু হয়ে গেছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের  বলেন, পৃথিবীতে অনেক নেতাই ভাষণ দিয়েছেন। অনেকে দেখে দেখে বক্তব্য দিয়েছেন। অনেকে নোট নিয়েছেন। কিন্তু একাত্তরের উত্তাল মার্চে বঙ্গবন্ধু কোনো কিছুর সাহায্য ছাড়াই বক্তব্য দিয়েছেন। সেই ভাষণ বাঙালি জাতিকে নতুন দিশা দিয়েছে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য ঐক্যবদ্ধ করেছে। সেই ভাষণ আজও বাঙালি জাতিকে প্রেরণা দেয়, উদ্দীপনা জোগায়।

ওবায়দুল কাদের জানান, ইউনেস্কোর এই স্বীকৃতির কথা তিনি রাজশাহীতে আসার পথে বিমানবন্দরে শুনেছেন। এরপরই তিনি বৃহস্পতিবার (০১ নভেম্বর) আওয়ামী লীগের সম্পাদক মণ্ডলীর সভা ডেকেছেন। সেখানে এ ব্যাপারে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হবে। শহর থেকে গ্রাম-সবখানে বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের মতো কর্মসূচি গ্রহণ করা হবে বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এর আগে রাজশাহী সড়ক ভবনে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। এ সময় তিনি বিভিন্ন সমস্যা ও সম্ভাবনারর কথা শোনেন এবং পরে দিক নির্দেশনা দেন। ওই সভায় সওজ রাজশাহী বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।