ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাকশালের ভাবধারায় এগিয়ে যেতে চাই: হানিফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
বাকশালের ভাবধারায় এগিয়ে যেতে চাই: হানিফ

ঢাকা: আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ বলেছেন, আমরা বাকশালের ভাবধারা, চিন্তা-চেতনা ধারণ করি। আমরা এই ভাবধারা অনুসরণ করে সামনের দিকে এগিয়ে যেতে চাই।



রোববার দুপুরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মহাজোটের কথা উল্লেখ করে হানিফ বলেন, ‘আমরা সকল দলকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে একটা প্লাটফর্মের মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। ’

এ সময় বাকশালের যৌক্তিকতা উল্লেখ করে তিনি বলেন, ’৭৪ সালে বঙ্গবন্ধু যে সিদ্ধান্ত নিয়েছিলেন তা সঠিক ছিল। তিনি প্রশাসনকে বিকেন্দ্রীকরণ করতে চেয়েছিলেন। তিনি জেলা গভর্নর নিযুক্ত করেছিলেন। আজকের ঢাকা নগরীর যানজটের দিকে লক্ষ করলে বোঝা যায় সে সময় বঙ্গবন্ধুর নেওয়া সিদ্ধান্ত ভুল ছিল না। সেই সিদ্ধান্ত কতটা যুগোপযোগী সিদ্ধান্ত ছিল তা আমরা প্রতিনিয়ত উপলব্ধি করতে পারছি।

চার দলীয় জোট সরকারের আমলে দেশের ভেতর সংঘটিত সব নাশকতার জন্য প্রচ্ছন্নভাবে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানকে দায়ী করেন হানিফ।

তিনি বলেন, গোয়েন্দা সংস্থার রিপোর্টে ২১ আগস্টের গ্রেনেড হামলা, ১০ ট্রাক অস্ত্র আমদানি, সারাদেশে বোমা হামলার সঙ্গে হাওয়া ভবন সরাসরি জড়িত।

আওয়ামী লীগ তারেক জিয়াকে ভয় পায়Ñবিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ারের এ বক্তব্যের জবাবে হানিফ বলেন, ‘দেলোয়ার সাহেব কথাটা একেবারে মিথ্যে বলেননি। এ রকম একজন ভয়ঙ্কর ব্যক্তি, দেশে বিদেশে যেখানেই থাকুন তিনি যে রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে আবার নতুন করে পরিকল্পনা করবেন না বা করছেন না এ কথা কেউই হলফ করে বলতে পারে না। ’

নিষ্ঠুর হত্যাকাণ্ডের নায়ক বা পরিকল্পনাকারীদের জনগণ কিঞ্চিত ভয় ও সন্দেহের চোখে দেখবে এটাই স্বাভাবিক বলে মন্তব্য করেন তিনি।

বিএনপি মহাসচিবের আগাম নির্বাচন দাবি প্রসঙ্গে হানিফ বলেন, ‘নির্বাচন চাওয়ার আগে
নিজেদের জনপ্রিয়তা কোন তলানিতে ঠেকেছে তা একটু যাচাই করে নিলে বুদ্ধিমানের কাজ করতেন। ’

এ সময় একটি ইংরেজি জাতীয় দৈনিকের জনমত জরিপের তথ্য উল্লেখ্য করে তিনি বলেন, ‘৪১ শতাংশ উত্তরদাতা আওয়ামী লীগকে আর ২০ শতাংশ উত্তরদাতা বিএনপিকে ভোট দেবেন বলেছেন। ’

বিএনপির প্রবীণ নেতাদের উদ্দেশ্য করে হানিফ বলেন, খালেদা জিয়া পরিবারের ডজনখানেক দুর্নীতিবাজ ব্যক্তিকে ও এসব ব্যক্তির দুর্নীতি ও লুণ্ঠনের মাধ্যমে অর্জিত সম্পদকে রা করতে দেশটিকে আপনারা আর ধ্বংস করবেন না। সাধারণ মানুষকে আর কষ্ট দেবেন না। জনদুর্ভোগ সৃষ্টি করে তারেক-কোকোসহ দুর্নীতিবাজ ও সন্ত্রাসীদের বাঁচানোর অপচেষ্টা করবেন না।

একটি অপরাধপ্রবণ পরিবারের নির্লজ্জ গুণকীর্তন বাদ দিয়ে নিজেদের এ পরিণতি কেন হচ্ছেÑতা নির্মোহ দৃষ্টিতে মূল্যায়নের জন্য বিএনপি নেতাদের অনুরোধ করে তিনি।  

সংবাদ সম্মেলনে সাংগঠনিক সম্পাদক খালিদ মাহামুদ চৌধুরী, বিএম মোজাম্মেল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুর নাহার লাইলী, উপ-দপ্তর সম্পাদক মৃনাল কান্তি দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৩, সেপ্টেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।