ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিল করা উচিত: ন্যাপ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিল করা উচিত: ন্যাপ 

ঢাকা: বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া বলেছেন, দেশ ও সমাজের কল্যাণের স্বার্থেই স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিল করা উচিত। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতারা এ মন্তব্য করেন।

 

তারা বলেন, দলীয় প্রতীকে স্থনীয় নির্বাচন হওয়ার আইন চালু হওয়ার পর থেকে তৃণমূলের রাজনীতিতে দুর্নীতি ও দুর্নীতিবাজদের দৌরাত্ম বেড়েছে। দলীয় নেতারা দলীয় রাজনীতির চেয়ে অর্থ আয়ের পেছনেই বেশি ছোটেন। কারণ তাদের মনে বিশ্বাস জন্মেছে টাকা থাকলে নেতা হওয়া য়ায় এবং জনপ্রতিনিধিও। ফলে তৃণমূলে রাজনীতিতে সংগঠনের জন্য সময় না দিয়ে অর্থের পেছনে ছোটার এটাও অন্যতম কারণ। প্রতীক নিয়ে নির্বাচন করতে মনোনয়নপ্রত্যাশী প্রার্থীরা এখন আর তৃণমূলে রাজনীতি করেন না, অর্থ নিয়ে প্রভাবশালী নেতাদের কাছে ঘুরে ফিরে মনোনয়ন নেওয়ার চেষ্টা করেন। কর্মী মূল্যায়ন তারা বোঝেন না।

নেতারা বলেন, স্থানীয় সরকার নির্বাচনগুলো আগে নির্দলীয় হওয়ায় এলাকার গণ্যমান্যদের ওই এলাকার নেতারা জনপ্রতিনিধি হিসেবে দেখতে চাইতেন। ওই পদ্ধতিতে রাজনৈতিক আবহ থাকলেও মনোনয়ন পেতে স্থানীয়ভাবে নিজের সুনাম ধরে রাখার চেষ্টা থাকতো মনোনয়নপ্রত্যাশীদের। ফলে এলাকায় জনপ্রিয়রাই আসলে জনপ্রতিনিধি হওয়ার সাহস দেখাতেন। যে কেউ মনোনয়নের প্রত্যাশা করতেন না। এখন দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় এলাকার জনপ্রিয় মানুষ বা নেতার চেয়ে টাকাওয়ালা অথবা স্থানীয় সংসদ সদস্যের প্রভাবে প্রভাবশালীরা জনপ্রতিনিধি হওয়ার সুযোগ পেয়ে যান।
 
বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa