ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করতে হবে: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করতে হবে: মেনন

ঢাকা: গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করতে হবে বলে দাবি করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন। শুক্রবার (১৯ মার্চ) দুপুরে জাতীয় গার্হস্থ্য শ্রমিক ইউনিয়নের ৬ষ্ঠ জাতীয় সম্মেলনের উদ্বোধনী পর্বের বক্তব্যকালে তিনি এ দাবি করেন।

মেনন বলেন, গৃহকর্মীদের সুরক্ষা দিতে তাদের জন্য আইন করতে হবে। নিদেনপক্ষে তাদের শ্রম আইনের অন্তর্ভুক্ত করতে হবে। ২০১৫ সালে গৃহকর্মীদের জন্য নীতিমালা প্রণয়ন করা হলেও তার কার্যকারিতা নেই। এ কারণে করোনাকালে তারা সর্বাপেক্ষা ক্ষতিগ্রস্ত হলেও সামান্য ত্রাণটুকুও মেলেনি। করোনার কারণে মেস ও বাসাবাড়ির কাজ বন্ধ হয়ে যাওয়ায় অধিকাংশ গৃহকর্মীকে গ্রামে চলে যেতে হয়েছে। এখন কিছু কিছু কাজে ফিরেছে। কিন্তু বেতন কমে গেছে এক তৃতীয়াংশ। অন্যদিকে এরা যে করোনা টিকা নেবে তারও কোনো বিধান রাখা হয়নি। নিজেদের সুরক্ষায় নিশ্চিত করতে হলে সংগঠন গড়া ছাড়া তাদের কোনো বিকল্প নেই। আইন থাকলে অথবা শ্রম আইনে অন্তর্ভুক্ত করা হলে তাদের পক্ষে সংগঠন করা ও দাবি তোলা সহজ হবে। গৃহশ্রমিকদের আয়কে জিডিপিতে অন্তর্ভুক্ত করা হলে দেশের জিডিপি ব্যাপকভাবে পরিবর্তন সাধিত হবে।

সংগঠনের সভাপতি আমেনা বেগমের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। বিশেষ অতিথি ছিলেন- বিশিষ্ট শ্রমিকনেতা আবুল হোসাইন, কৃষক নেতা মোস্তফা আলমগীর রতন, প্রধান বক্তা ছিলেন আন্তর্জাতিক গৃহশ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এলিজাবেথ ট্যাং। সম্মেলন পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার।

সম্মেলনে বক্তব্য রাখেন অ্যাডভোকেট জোবায়েদা পারভিন, অ্যাডভোকেট জাহানারা হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন যুবনেতা মো. তৌহিদ, ছাত্রনেতা অতুলন দাস আলো প্রমুখ।

সম্মেলনের শুরুতে গণসাংস্কৃতিক মৈত্রী জাতীয় সঙ্গীত ও গণসংগীত পরিবেশন করে এবং এ এযাবতকালে করোনায় দেশ-বিদেশে গৃহশ্রমিকসহ যারা মৃত্যুবরণ করেছেন তাদের সবার স্মৃতির প্রতি শোক প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa