ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে: শাহজাহান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
গণতন্ত্র প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে: শাহজাহান মোহাম্মদ শাহজাহান

ঢাকা: আশুরার ঘটনাবলী থেকে শিক্ষা নিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় দলের সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান  জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।

শুক্রবার(২০ আগস্ট) সকালে পবিত্র আশুরা উপলক্ষে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে দোয়া মাহফিলে তিনি এই আহ্বান জানান।

 

তিনি বলেন, আজকে আমাদের দেশে গণতন্ত্রের কোনো লেশমাত্র নেই। মনে হয় যেন আমরা একটা রাজতন্ত্রে আছি। যা ইচ্ছা নিজের ইচ্ছায় তা করছে। সমস্ত রাষ্ট্রীয় সম্পদ কিছু লোকের লুটপাটের একটা ব্যবস্থা করা হয়েছে, ব্যাংকগুলো খালি হয়ে গেছে। ১০ মহররমের ঘটনা ছিল গণতন্ত্রের পক্ষে, রাজতন্ত্রের বিরুদ্ধে একটি লড়াই। এই আশুরা আমাদের শিক্ষা দিয়েছে সত্যের জন্য, ন্যায়ের জন্য আমাদেরকে আত্মত্যাগ করতে হবে, আত্মত্যাগের জন্য প্রস্তুত থাকতে হবে। আমাদেরকে সাহস নিয়ে লড়াই করতে হবে। এখানে সবচেয়ে বড় সত্য যে, শেষ পর্যায়, চূড়ান্ত পর্যায়ে মহান আল্লাহ যারা ইনসাফকারী, যারা ন্যায়ের পথে থাকেন, সত্যের পথে থাকেন তাদের পক্ষে থাকেন, তাদের বিজয় হয়।

শাহজাহান বলেন, করবালার ঘটনা শুধু একটা শাহাদাতের নিছক হৃদয় বিদাড়ক ঘটনা নয়, কারবালার ঘটনা ইসলামী খেলাফতের যে শাসন ব্যবস্থা নবী করীম করেছিলেন, ওনার পরে সাহাবিরা করেছিলেন, যে স্বর্ণ যুগে সকলের মতামতের ভিত্তিতে খলিফা নির্বাচন করা হতো। এই পদ্ধতির পরিবর্তন করেছিল মুয়াবিয়া, পরিবর্তন করে তার সন্তান যার কোনো বুঝ-জ্ঞান নেই, সেই ইয়াজিদকে খলিফা ঘোষণা করেছিল।  

তিনি বলেন, আমি মনে করি, ১০ মহররম এলে আমাদের এই আস্থা অর্জন করতে হবে যে, আল্লাহ আমাদের সঙ্গে আছেন। আমাদের জয় হবেই, অন্যায়কারীদের পতন হবেই।

দলের সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন দলের যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও জাতীয়তাবাদী ওলামা দলের সদস্য সচিব মাওলানা নজরুল ইসলাম তালুকদার।

 

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
এমএইচ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।