ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

সালাম তালুকদারের ভূমিকা ছিল ঐতিহাসিক: মির্জা ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
সালাম তালুকদারের ভূমিকা ছিল ঐতিহাসিক: মির্জা ফখরুল

ঢাকা: বিএনপির সাবেক মহাসচিব, সাবেক মন্ত্রী ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ২২তম মৃত্যুবার্ষিকীতে তার আত্মার মাগফিরাত কামনা করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, জনগণের নাগরিক অধিকার তথা ব্যক্তি, চিন্তার স্বাধীনতা নিশ্চিত করার সংগ্রামে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ভূমিকা ছিল ঐতিহাসিক।

শুক্রবার (২০ আগস্ট) ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।

বাণীতে মির্জা ফখরুল আরও বলেন, বিএনপির সাবেক মহাসচিব, সাবেক মন্ত্রী, বরেণ্য রাজনীতিবিদ ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ২২তম মৃত্যুবার্ষিকীতে আমি তার আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানাই। জনগণের নাগরিক অধিকার তথা বাক, ব্যক্তি, চিন্তার স্বাধীনতা নিশ্চিত করার সংগ্রামে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ভূমিকা ছিল ঐতিহাসিক। ছাত্রজীবন থেকে গণতান্ত্রিক ও প্রগতিশীল রাজনীতির সঙ্গে জড়িত হয়ে রাষ্ট্রীয় স্বাধীনতা ও অবরুদ্ধ গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে তিনি সবসময় গণআন্দোলনের সম্মুখ কাতারে থেকেছেন।
তিনি বলেন, আশি দশকে স্বৈরশাসনের অবসানের লক্ষ্যে গণতান্ত্রিক আন্দোলন বেগবান করতে বিএনপির নেতৃত্বে সাত দলীয় ঐক্যজোটের পক্ষ থেকে অপরাপর রাজনৈতিক জোট, দলসহ বিভিন্ন শ্রেণি-পেশার সংগঠনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে স্বৈরাচার বিরোধী ঐক্যবদ্ধ গণআন্দোলনকে গণঅভ্যুত্থানে পরিণত করতে এবং পরবর্তীতে গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণ, গণতন্ত্র ও জনঅধিকার প্রতিষ্ঠায় তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। সালাম তালুকদার ছিলেন স্পষ্টবাদী, ঋজু ও বিভিন্ন বিরোধিতার মুখেও নিজ কর্তব্যে দৃঢ় একজন উচ্চ মার্গের রাজনৈতিক নেতা। তিনি এদেশের রাজনৈতিক অঙ্গনে একজন মার্জিত ও সংস্কৃতবান রাজনীতিবিদ হিসেবে সমাদৃত ছিলেন। বিএনপি মহাসচিবের দায়িত্ব পালনকালে সালাম তালুকদার বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে সুসংগঠিত ও শক্তিশালী করেছেন। দুই মেয়াদে মন্ত্রী হিসেবেও তিনি দেশের গ্রামীণ অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
মহাসচিব আরও বলেন, দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জাতীয়তাবাদী দর্শনকে প্রতিষ্ঠিত করতে এবং দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্রে উত্তরণে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের অবদান দল ও দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং তার শুভানুধ্যায়ী ও পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছি।      
প্রসঙ্গত, বিএনপির প্রয়াত মহাসচিব সালাম তালুকদারের ২২তম মৃত্যুবার্ষিকী শুক্রবার (২০ আগস্ট)। ১৯৯৯ সালের এদিনে ৬২ বছর বয়সে তিনি মারা যান। দিনটি উপলক্ষে করোনার কারণে বিস্তারিত কর্মসূচি নেওয়া হয়নি। তবে জামালপুরের সরিষাবাড়ীতে তার গ্রামের বাড়িসহ দেশের বিভিন্ন স্থানে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।