ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

রাজনীতি

ভোট ডাকাতির সরকারের পতনের বিকল্প নেই: মান্না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
ভোট ডাকাতির সরকারের পতনের বিকল্প নেই: মান্না

ঢাকা: নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, ভোট ডাকাতির সরকারের পতন ছাড়া কোনো বিকল্প নেই। অবৈধ সরকার গায়ের জোরে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করছে।

তারা ভুলে গেছে গায়ের জোরে বেশি দিন ক্ষমতায় থাকা যায় না। এ সরকার যে চুরি, ডাকাতি, গুন্ডামি করে ক্ষমতায় আছে এটা সারা দুনিয়া জানে।

বৃহস্পতিবার (৭ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় সংহতি মঞ্চ আয়োজিত বিদ্যুৎ বিভ্রাটে জনভোগান্তির প্রতিবাদে, কোরবানির পশুর চামড়ার ন্যায্যমূল্য ও পাচার রোধের দাবিতে এবং জাতীয় পাঠ্যপুস্তকের সিলেবাসের মূল বই থেকে ইসলামী বিষয়াদি বাদ দেওয়ার প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

মান্না বলেন, এ সরকার যে চুরি, ডাকাতি, গুন্ডামি করে ক্ষমতায় আছে এটা সারা দুনিয়া জানে। ওরা যে র‌্যাবকে দিয়ে গুন্ডামি করে র‌্যাব একটা এলিট ফোর্স, সম্মানিত বাহিনী হবার কথা। আমাদের দেশের পুলিশ মানুষের ভালোবাসা পাবার কথা। তাদের দিয়ে ব্যালট বাক্স ডাকাতি করায়, তাদের দিয়ে জনগণের ওপর নির্যাতন করায়। এজন্য আমেরিকার মতো দেশসহ পৃথিবীর অনেক বড় বড় দেশ পুলিশ-র‌্যাবের বড় কর্মকর্তার ওপরে স্যাংসন দিয়েছে, নিষেধাজ্ঞা দিয়েছে। চিন্তা করে দেখেন র‌্যাব-পুলিশের মতো বাহিনী যদি আন্তর্জাতিকভাবে ঘৃণিত হয় তাহলে আমাদের সম্মান থাকে কোথায়? 

তিনি আরও বলেন, একবার শুনেছি পেঁয়াজ ছাড়া তরকারি খাওয়া যায়, অল্প সময়ের মধ্যে হয়ত শুনব তেল ছাড়া তরকারি রান্না করা যায়, তেল ছাড়া বাতিও জ্বালানো যায়। সরকারের কোনো লজ্জা, ভয়, শঙ্কা নেই। এ সরকার হলো বেহায়া সরকার।

মান্না বলেন, পদ্মা সেতুর ওপর দাঁড়িয়ে একজন হাত দিয়ে নাট-বল্টু খুলেছেন। রেঞ্জ দিয়ে খুলেছে কেউ দেখেছেন? আমি দেখিনি। আমি সরকারকে বলি। ওকে যে গ্রেফতার করে রিমান্ডে নিলেন তার সম্পর্কে সব কথা বলেছেন, ওকেতো একটা কথা বলতে দিলেন না। কিছু লিখতে দিলেন না। যদি সে রেঞ্জ দিয়ে নাট খুলে থাকে তাহলে সেই ছবি আমাদের দেখাতে পারতেন না? কিন্তু সেটাতো দেখাননি। রেঞ্জ দিয়ে নাট খোলার ছবি দেখান। যদি না দেখাতে পারেন তাহলে নিরীহ একজন টিকটকারকে কেন জেলে রেখেছেন?

তিনি আরও বলেন, দেশের সব কিছু ধ্বংস হয়ে গেছে। চামড়া শিল্পও আজ ধ্বংসের পথে। এ অবস্থা থেকে পরিত্রাণের লক্ষ্যে কোরবানি চামড়া সিন্ডিকেটের হাত থেকে রক্ষা করতে হবে।  

শওকত মাহমুদ বলেন, দেশ শ্রীলঙ্কা হয়ে গেছে। আমাদের রাজপথে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। এদেশের মানুষ পরিবর্তন চায়। তারা আর এ সরকারকে দেখতে চায় না। কোনো স্বৈরাচারী সরকার কখনো নিজ থেকে সরে যায় না। জনগণ চায় পরিবর্তন। জনগণ চায় এ সরকার অতি দ্রুত তার পদ থেকে পদত্যাগ করুক বা আমরা তাদের সরিয়ে দেই। সেটা করতে হলে আমাদের সবাইকে অবশ্যই রাস্তায় নামতে হবে।

গোলাম মোস্তফা ভূঁইয়া বিদ্যুৎসহ জ্বালানি খাতের অপরাধীদের চিহ্নিত ও বিচারের দাবি জানিয়ে কোনো কারণে বিদ্যুৎ উৎপাদনে ঘাটতি হলে প্রথমে সরকারের সর্বোচ্চ মহল থেকে সাশ্রয়ী ব্যবহার, এসির ব্যবহার বন্ধ করে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। সর্বত্র এসির ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে।  

তিনি আরও বলেন, সাধারণ মানুষ, কৃষিশিল্পের অগ্রাধিকার বিবেচনায় নিয়ে বিদ্যুৎ বণ্টন নিশ্চিত করতে হবে। একইসঙ্গে বিদ্যুৎ খাতে চুরি, দুর্নীতি, অব্যবস্থাপনা ও সিস্টেম লস কমাতে জরুরি ভিত্তিতে পরিকল্পিত পদক্ষেপ গ্রহণ, চুক্তি অনুযায়ী বিদ্যুৎ দিতে না পারলে কুইক রেন্টাল বিদ্যুৎ প্রকল্পসমূহ বন্ধ করে দিয়ে বিশাল অংকের অর্থ সাশ্রয় করা এবং সে অর্থ বিদ্যুৎ পেতে অন্যত্র ব্যয় করা উচিত।  

মুফতী মজিবুর রহমান অবিলম্বে সব আলেম-উলামাদের নিঃশর্ত মুক্তি দাবি জানিয়ে বলেন, দেশের স্বার্থে আলেম সমাজকে কারাগারে রাখা অনৈতিক। পাঠ্যপুস্তক থেকে ইসলাম বাদ দিলে সরকারের পতন হবে ভয়াবহ।

মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, দেশে ভয়াবহ সংকট চলছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে হলে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে হবে।

জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী ও নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি মাওলানা একে এম আশরাফুল হকের সভাপতিত্বে এবং সদস্য সচিব ও বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান অধ্যাপক মো. সিদ্দিকুর রহমান খানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন- জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতী মজিবুর রহমান, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাস্টিস পার্টির চেয়ারম্যান আবুল কাশেম মজুমদার, বাংলাদেশ পিপলস পার্টির মহাসচিব তালুকদার মকবুল হোসেন, নেজামে ইসলাম পার্টির নেতা মাওলানা এস এম ইসমাইল প্রধান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa