ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রধানমন্ত্রীর মতো অভিনয় দামি অভিনেতারাও পারবেন না: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
প্রধানমন্ত্রীর মতো অভিনয় দামি অভিনেতারাও পারবেন না: মান্না ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী এমন অঙ্গভঙ্গি করে বললেন, খুব কষ্ট করে একটা নিরপেক্ষ নির্বাচন দিলাম। প্রধানমন্ত্রীর মতো অভিনয় দামি অভিনেতারাও করতে পারবেন না।

মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে গণসংহতি আন্দোলন আয়োজিত ‘ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় রাজনৈতিক প্রস্তাব’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, প্রত্যেকটা আন্দোলন ভণ্ডুল করে দেওয়ার লোক থাকে। ৬ দফার মধ্যে সমাজ পরিবর্তনের কথা ছিল না। ফলে ১১ দফা গড়ে উঠল। পরে যখন শেখ মুজিব এলেন, সব ভেস্তে গেল।

জনশুমারির ভুল তথ্যের সমালোচনা করে মান্না বলেন, জনশুমারি করল তারা, আমার পরিবারের কাছে আসে নাই। এখানে উপস্থিত অনেকের কাছেও আসে নাই (এ সময় অনেকেই হাত তুলে তাকে সমর্থন করেন)। ২ কোটি মানুষকে বাদ দেয়ার কারন কি হতে পারে? মাথাপিছু আয় বেশি দেখানো। তাছাড়া তো আর কোনো কারণ দেখছি না।

আওয়ামী লীগের সমালোচনা করে তিনি বলেন, আওয়ামী লীগের রাজনৈতিক ভিত্তি নেই। মানুষের এখন এমন অবস্থা তারা আওয়ামী লীগকেও বিশ্বাস করে না। আবার, বিরোধী দল হিসেবে বিএনপিকেও বিশ্বাস করে না। তারা বিকল্প চায়। আমরা সে চেষ্টা করছি।

খুব শিগগিরই গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ ঘটবে জানিয়ে মান্না বলেন, এটি বিকল্প শক্তি হিসেবে গড়ে উঠবে। আমরা একটা পরিবর্তন চাই এবং মানুষকে সেটি বোঝাতে হবে। এ পরিবর্তন শুধু সরকারের পরিবর্তন না, রাষ্ট্র ব্যবস্থারও পরিবর্তন।

সভায় সভাপতির বক্তব্যে জোনায়েদ সাকি বলেন, যখন কোনো সরকার গুলি করে মানুষ মারে, তখন বোঝা যায় তাদের পতন অনিবার্য। অতীতে আমরা তাই দেখেছি। আজকে রাষ্ট্রের প্রতিটি প্রতিষ্ঠান সরকার নিজের পকেটে ঢুকিয়ে ফেলেছে।

তিনি বলেন, আগামী ৮ তারিখ গণতন্ত্র মঞ্চ আত্মপ্রকাশ করবে। এটি একটি কার্যকর বিকল্প হিসেবে তৈরি হতে পারে।

সভায় মূল নিবন্ধ পাঠ করেন গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল।

মত বিনিময় সভায় বক্তব্য রাখেন- নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, জাতীয় লীগের সভাপতি ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, স্বদেশী গণতান্ত্রিক দলের আহ্বায়ক শাখাওয়াত হোসেন ভূঁইয়া। ভাসানী অধিকার পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad