ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মার্কিন নেতা পেলোসির তাইওয়ান সফরে সিপিবির নিন্দা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
মার্কিন নেতা পেলোসির তাইওয়ান সফরে সিপিবির নিন্দা

ঢাকা: চীনের কড়া হুঁশিয়ারির পরও মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সিপিবির কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম এবং সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে বলেন, মার্কিন পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসির সামরিক কায়দায় এই তাইওয়ান সফর এশিয়া ও বিশ্ব রাজনীতির জন্য এক ভয়াবহ ইঙ্গিত বহন করছে। এটি স্পষ্টতই চীনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রবল সামরিক উস্কানি এবং চীনের সঙ্গে মার্কিনের যৌথ সমঝোতার চরমতম লংঘন। একইসঙ্গে মার্কিন নেতার এই ধরনের সফর চীনের ভৌগলিক অখণ্ডতা, সার্বভৌমত্বের প্রতি বিরাট হুমকি এবং স্বীকৃত এক চীন নীতির বিরোধিতা যা তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বাড়াবে এবং সেখানকার বিচ্ছিন্নতাবাদীদের মদদ যোগাবে।

সিপিবি নেতৃবৃন্দ আরও বলেন, মার্কিন পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসির এই তাইওয়ান সফর এই অঞ্চলে এক বড় ধরনের যুদ্ধের পরিস্থিতি তৈরি করবে। মার্কিন সাম্রাজ্যবাদ ও তার দোসররা চীন এবং অত্র অঞ্চলকে একটি যুদ্ধেই জড়িয়ে ফেলতে চায়, যা দক্ষিণ এশিয়া ও গোটা বিশ্বের শান্তি এবং স্থিতিশীলতার জন্য এক বিরাট হুমকি সৃষ্টি করেছে।

সিপিবির পক্ষ থেকে বাংলাদেশ ও বিশ্বের শান্তিকামী জনগণকে এ বিষয়ে সতর্ক থাকার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়। একইসঙ্গে সাম্রাজ্যবাদবিরোধী সংহতি আন্দোলন আরও জোরদার করা এবং ন্যাটো বিলুপ্তির দাবিতে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানায় দেশের বাম পন্থী এই সংগঠন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২২
আরকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।