ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দুর্নীতি ও অপচয় বন্ধ করেও ঘাটতি সমন্বয় করা যেত: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
দুর্নীতি ও অপচয় বন্ধ করেও ঘাটতি সমন্বয় করা যেত: রব

ঢাকা : ক্ষমতা ধরে রাখার স্বার্থে যেন তেন প্রকারে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত পূরণে সরকার জনগণকে বলি দিচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। দুর্নীতি ও অপচয় বন্ধ করেও বর্তমান ঘাটতি সমন্বয়ের শর্ত পূরণ করা যেত বলেও তিনি মন্তব্য করেন।

রোববার (৬ আগস্ট) সিরাজগঞ্জে বিভিন্ন দল থেকে অর্ধশতাধিক নেতাকর্মীর জেএসডিতে যোগদান উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

আ স ম আবদুর রব বলেন, ক্ষমতা ধরে রাখার স্বার্থে যেন তেন প্রকারে আইএমএফের শর্ত পূরণে জনগণকে বলি দিচ্ছে সরকার। দুর্নীতি ও অপচয় বন্ধ করেও ঘাটতি সমন্বয়ের শর্ত পূরণ করা যেত। সরকার সে পদক্ষেপ নেয়নি। সরকার সীমাহীন দুর্নীতি ও অবাধ লুণ্ঠনের পথ খোলা রেখে দেশের জনগণের বেঁচে থাকার অধিকারকেই তছনছ ও পদদলিত করে দিয়েছে।

এ সময় বেঁচে থাকার স্বার্থেই সরকারকে বিদায় করার লক্ষ্যে চূড়ান্ত লড়াইয়ের জন্য জনগণকে রাজপথে নামার আহ্বান জানান রব। তিনি বলেন, সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা অনিবার্য হয়ে পড়েছে।

জাসদ নেতা আরও বলেন, কোনো জনপ্রতিনিধিত্বশীল সরকারের পক্ষেই জ্বালানি তেলের দাম একসঙ্গে হঠাৎ করে অস্বাভাবিক হারে বাড়ানো সম্ভব হতো না। সরকার ভোটার বিহীন ও গণ-বিরোধী বলেই তা সম্ভব হয়েছে।

অসহনীয় মুদ্রাস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্ব গতিতে জনজীবন যেখানে গভীর সংকটে নিপতিত সেখানে বিশ্ব বাজারে তেলের মূল্য কমা সত্ত্বেও অস্বাভাবিকভাবে তেলের দাম বৃদ্ধি করায় সকল ক্ষেত্রে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে বলে তিনি মন্তব্য করেন। আরও বলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য আরও কয়েক ধাপ বৃদ্ধি পাবে। যা জনগণকে চরম দুর্দশায় পিষ্ট করবে। এই অবস্থা থেকে উত্তরণের একমাত্র বিকল্প গণজাগরণ, গণ-বিস্ফোরণ ও গণঅভ্যুত্থান সংগঠিত করা।

অনুষ্ঠানে জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার বলেন, বিদ্যমান রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তন ছাড়া প্রজাতন্ত্রের উপর জনগণের কর্তৃত্ব প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

এ সময় উপস্থিত ছিলেন আশিক হাসান, আজাদ, সোহাগ, তারেক রহমান, কবির আহমেদ, শাকিল আহমেদ, হুমায়ুন কবির জুয়েল, টিএম আলম তালুকদার, কাজী মো আকবর রহমান, আল হেলাল, মো. কুতুব উদ্দিন বাচ্চু। তারা সবাই জেএসডিতে যোগদান করেছেন।

বাংলাদেশ সময় : ১৮০০ ঘণ্টা, ৬ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।