ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাংলাদেশ শ্রীলঙ্কা হওয়ার ঝুঁকিতে: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
বাংলাদেশ শ্রীলঙ্কা হওয়ার ঝুঁকিতে: মান্না ছবি: শাকিল আহমেদ

ঢাকা: চারিদিকে আলোচনা হচ্ছে বাংলাদেশ কী শ্রীলঙ্কা হচ্ছে। এটা আমাদের কথা না।

বলছি বিবিসি, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সূত্র ধরে। আসলেই আমরাও ঝুঁকিতে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শুক্রবার (১২ আগস্ট) দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের তাফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মান্না বলেন, সরকার চলে যাবে এ বিষয়ে মানুষ আশাবাদী আর নয়। সরকার তো আর এমনি এমনি যেতে চায় না। বাঘের পিঠে উঠেছে। তাদের নামা কঠিন। তাদের অনেক বুদ্ধি, কলাকৌশল জানে। ভোট দিলে মানসম্মান থাকবে না।  

তিনি বলেন, একজন প্রধানমন্ত্রী যখন বলে আমাদের দেশে পেট্রোল-অকটেন তৈরি হয়। প্রয়োজনে রপ্তানি করতে পারি। বিদেশ থেকে আনার প্রয়োজন নেই। তাহলে সংকট কেন। তাহলে কী তিনি আসলেই জেনে কথা বলেন। নাকি সব সময় না জেনে কথা বলেন। আমরা সব সময় গ্যাস আমদানি করেছি। কিন্তু যে টাকায় আমদানি করি, তার থেকে কম খরচে দেশের মাঠ-সমুদ্র থেকে গ্যাস উত্তোলন করা যাবে।

মান্না বলেন, মন্ত্রীরা বলছেন আমরা সংকটে আছি। আইনি পথে ব্যাংকের মাধ্যমে ৭০ হাজার কোটি টাকা আর বেআইনিভাবে ২ লাখ কোটি টাকা বিদেশে চালান হয়। সরকার কোনো পদক্ষেপ নেয় না। সরকার সেই লোকগুলোরে ধরে না। আবার সংসদের দাঁড়িয়ে বলে অর্থ পাচারকারীদের তালিকা তাদের কাছে আছে। এখন যখন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বলছেন বাংলাদেশ সরকার তাদের কাছে সুইস ব্যাংকের তথ্য চাইনি। তখন তারা কী জবাব দেবে। এখন হাইকোর্টও জানতে চাচ্ছে সরকার কী আসলেই আবেদন করেছে কিনা। যা জনগণও জানতে চায়।

তিনি বলেন, আমরা ক্রস পথে আছি। কার কাছে ক্ষমতা ছাড়বে, এ নিয়ে বসে থাকলে শুধু সময় দেরি হবে। গায়ের জোরে এ সরকার দেশ চালাতে পারবে না। কোনো ধাক্কা সামলানোর ক্ষমতা আর তারা রাখে না। এখানে আবেগের নদীতে ভাসা যাবে না।  

আলোচনা সভায় জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন।  

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
এনবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।